ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

আন্তর্জাতিক

বিশ্বের পঞ্চম ধনী মুকেশ আম্বানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
বিশ্বের পঞ্চম ধনী মুকেশ আম্বানি মুকেশ আম্বানি

মুকেশ আম্বানির স্বপ্নের দৌড় থামছেই না। এবার বিশ্বের ধনীতম ব্যবসায়ীদের তালিকায় উঠে এলেন পাঁচ নম্বরে।

টপকে গেলেন ওয়ারেন বাফেটকেও। ফোর্বস ‘রিয়েল টাইম বিলিয়নেয়ার্স লিস্ট’ অনুযায়ী মুকেশের এ উত্থান।  

গত সোমবার রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের দাম বেড়ে নতুন উচ্চতায় পৌঁছতেই মুকেশ ওয়ারেন বাফেটকে টপকে আরও এক ধাপ ওপরে উঠে আসেন।

গত বুধবারের হিসেবে মুকেশ আম্বানির মোট সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে সাড়ে ৭ হাজার কোটি মার্কিন ডলার। তার ওপরেই আছেন ফেসবুক-হোয়াটসঅ্যাপের কর্ণধার মার্ক জাকারবার্গ। তার সম্পত্তি ৮ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। ১৮ হাজার ৫৮০ কোটি মার্কিন ডলার সম্পত্তির মালিক অ্যামাজনের কর্ণধার জেফ বেজোস তালিকায় শীর্ষে রয়েছেন। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে বিল গেটস, বার্নার্ড আর্নল্ট ও তার পরিবার। বিল গেটস ১১ হাজার ৩১০ কোটি মার্কিন ডলারের মালিক। আর্নল্ট পরিবারের সম্পত্তি ১১ হাজার ২০০ কোটি মার্কিন ডলার। আর মুকেশের নিচে থাকা বার্কশায়ার হ্যাথওয়ের কর্ণধার ওয়ারেন বাফেটের সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ২৭০ কোটি মার্কিন ডলার।

কিন্তু উল্লেখযোগ্যভাবে প্রথম থেকে চতুর্থ স্থানে থাকা সবারই সম্পত্তির পরিমাণ কমেছে ০.২০ শতাংশ থেকে ১.৭২ শতাংশ। সেখানে উল্টো স্রোত মুকেশ আম্বানির সংস্থার। মুকেশের সম্পত্তির পরিমাণ বেড়েছে ৪.৪৯ শতাংশ।  

অন্যদিকে গত বুধবার রিলায়্যান্সের শেয়ারের দাম পৌঁছে গেছে নতুন উচ্চতায়। এ প্রথম ২০০০ টাকার অঙ্কে পৌঁছাল রিলায়্যান্সের শেয়ারের দাম। ১.৬৫ শতাংশ বেড়ে গত বুধবার বাজার বন্ধের সময় রিলায়্যান্সের শেয়ারের দাম হয়েছে ২০০৪ টাকা।

করোনা সংক্রমণের আবহে গোটা বিশ্বের অর্থনীতি যেখানে টালমাটাল, তার মধ্যেও পরপর বিপুল বিনিয়োগ এসেছে মুকেশের সংস্থায়। রিল-এর জিও প্ল্যাটফর্মে গুগল, ফেসবুক, ইনটেল, সিলভার লেক, ভিস্তা, কেকেআর-এর মতো সংস্থা বিনিয়োগ করেছে। সব মিলিয়ে গত আড়াই-তিন মাসে জিওতে ১ লাখ ১৭ হাজার কোটিরও বেশি বিনিয়োগ করেছে বিশ্বের বিগ জায়ান্টরা।  

অন্যদিকে গত মাসেই এশিয়ার প্রথম শিল্পপতি হিসেবে বিশ্বের ১০ জন ধনীর তালিকায় জায়গা করে নিয়েছিলেন মুকেশ। এক মাসের মধ্যেই সেখান থেকে তালিকায় উঠে এলেন পাঁচ নম্বরে। মুকেশের সঙ্গে জাকারবার্গের সম্পত্তির পার্থক্য এখন ১ হাজার ৪০০ কোটি মার্কিন বিলিয়ন ডলার। শিল্পপতি মহলের অনেকেই মনে করছেন, যে রকেটের গতিতে উত্থান হচ্ছে তাতে অদূর ভবিষ্যতে মার্ক জাকারবার্গকেও টপকে যেতে পারেন রিলায়্যান্স কর্ণধার।

বাংলাদেশ সময়: ১০০৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa