ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার ভ্যাকসিন প্রস্তুত: রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, জুলাই ২১, ২০২০
রাশিয়ার ভ্যাকসিন প্রস্তুত: রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী ছবি: প্রতীকী

করোনা ভাইরাস প্রতিরোধে রাশিয়ার উদ্ভাবিত ভ্যাকসিন প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী রুশলান সালিকোভ। তিনি বলেছেন, রুশ সামরিক বিশেষজ্ঞ দল এবং গ্যামেলিয়া রিসার্চ সেন্টারের যৌথ প্রচেষ্টায় এটি তৈরি করা হয়েছে।

মঙ্গলাবার (২১ জুলাই) রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী স্থানীয় সংবাদমাধ্যম ‘আরগুমেন্টি আই ফ্যাক্টি’কে জানিয়েছেন, রাশিয়ার করোনা ভ্যাকসিন স্বেচ্ছায় যারা শরীরে নিয়েছিলেন, তাদের সবাইকে পরীক্ষা করে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তাদের সবার দেহেই অ্যান্টিবডি তৈরি হয়েছে। সবাই পুরোপুরি সুস্থ আছেন।

গত ৩০ জুন রাশিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বার্তা সংস্থা তাস-কে জানানো হয়েছিল, করোনা ভাইরাস ভ্যাকসিনের অনুমোদনপত্রের জন্য দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ে সব প্রয়োজনীয় তথ্য ও প্রমাণাদি পাঠানো হয়েছে।

জুনে ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর পর রাশিয়ার বারডেনকো সামরিক হাসপাতালে ৪৩ জন এবং শেচেনোভ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৪৩ জন স্বেচ্ছাসেবকের ওপর ওই ভ্যাকসিন প্রয়োগ করার কথা বলা হয়েছিল তখন।

এছাড়া সামরিক হাসপাতালে ভ্যাকসিন প্রয়োগের সব ধাপ সম্পন্ন হয়েছে এবং তাদের নিবিড় পর্যবেক্ষণে রেখে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার প্রমাণ পাওয়া গেছে বলে সোমবারও (২০ জুলাই) জানানো হয়েছে। এরপরই রাশিয়ার পক্ষ থেকে করোনা ভ্যাকসিনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত এলো।

বিশ্বব্যাপী বিপর্যয় ডেকে আনা মহামারি করোনা ভাইরাস সংক্রমণে বিশ্বে চতুর্থ স্থানে রাশিয়া। দেশটিতে এরইমধ্যে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন সাত লাখ ৮৩ হাজার ৩২৩ জন। আর মৃত্যু হয়েছে ১২ হাজার ৫৮০ জনের।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জুলাই ২১, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad