ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

আন্তর্জাতিক

দিল্লিতে পাকিস্তান দূতাবাসের সামনে শিখদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, জুলাই ২০, ২০২০
দিল্লিতে পাকিস্তান দূতাবাসের সামনে শিখদের বিক্ষোভ দিল্লিতে পাকিস্তান দূতাবাসের সামনে শিখদের বিক্ষোভ

ভারত থেকে পাঞ্জাবকে বিচ্ছিন্ন করে ‘স্বাধীন খালিস্তান’ প্রতিষ্ঠার আন্দোলন ও এ ইস্যুতে গণভোট-২০২০ আয়োজনের পরিকল্পনায় উস্কানি দেওয়ার অভিযোগে বিচ্ছিন্নতাবাদী শিখ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ ও শিখ প্রতিনিধি হিসেবে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসএই’র পরামর্শক গুরুপতবন্ত সিং পান্নুর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেছেন ভারতীয় শিখদের একাংশ।  

গত বৃহস্পতিবার (১৬ জুলাই) ভারতের রাজধানী নয়াদিল্লিতে পাকিস্তানি দূতাবাসের সামনে ওই বিক্ষোভ অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ব্লুমস।

 

বিক্ষোভের নেতৃত্বে ছিলেন- শিখদের আরেক সংগঠন জেএজিও’র আন্তর্জাতিক প্রেসিডেন্ট মনোজিৎ সিং। বিক্ষোভকারীরা পান্নু ও আইএসআই প্রধানের কুশপুতুলও দাহ করেন।  

খবরে বলা হয়, গুরুপতবন্ত সিং পান্নুকে সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে ভারত সরকার। তিনি পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই ও চীনসহ বিদেশের বিভিন্ন সংস্থার নির্দেশে ভারতে শিখ বিদ্রোহ ও খালিস্তান আন্দোলন পুনরুজ্জীবিত করার ষড়যন্ত্রে লিপ্ত বলে অভিযোগ রয়েছে।    

বিক্ষোভকালে মনোজিৎ সিং বলেন, শিখরা ভারতে উন্নতি করছে, তারা ভাল আছে। আমরা পান্নুর কোনো ধরনের বিদ্বেষপূর্ণ কর্মকাণ্ডের সমর্থন করি না। শিখদের প্রতিনিধি হিসেবে তার কোনো কাজ করার অধিকার নেই।  

খবরে বলা হয়, এর আগে গত বুধবার (১৫ জুলাই) মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শিখ ফর জাস্টিস সংগঠনের সদর দপ্তর থেকে এক ভিডিও বিবৃতি দেওয়া হয়। তাতে দিল্লিতে বসবাসকারী শিখদের ক্ষমতাসীন ভারত সরকারকে গদিচ্যুত করার আহ্বান জানানো হয়।   

ওই ভিডিও বার্তায় পান্নু পাঞ্জাবকে ভারত থেকে বিচ্ছিন্ন করে স্বাধীন খালিস্তান প্রতিষ্ঠার লক্ষ্যে গণভোট নেওয়ারও আহ্বান জানান শিখ সম্প্রদায়ের উদ্দেশ্যে।  

বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, জুলাই ২০, ২০২০ 
এইচজে  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa