ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

আন্তর্জাতিক

মানবদেহে নিরাপদ অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, জুলাই ২০, ২০২০
মানবদেহে নিরাপদ অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন করোনা: মানবদেহে নিরাপদ অক্সফোর্ডের টিকা

মানবদেহে পরীক্ষায় আশাপ্রদ কার্যকারিতা দেখিয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য করোনা ভ্যাকসিন। এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফল অনুসারে এটিকে মানব শরীরের জন্য নিরাপদ মনে করা হচ্ছে।

 

সোমবার (২০ জুলাই) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  

খবরে বলা হয়, অক্সফোর্ডের সম্ভাব্য করোনা ভ্যাকসিনের প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রকাশিত ফলে দেখা যায়, এটি করোনা ভাইরাসের বিরুদ্ধে মানব শরীরে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করছে।  

বিবিসি জানায়, সম্ভাব্য এ ভ্যাকসিনের প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে ১০৭৭ জনকে যুক্ত করা হয়েছিল। তাদের শরীরে এ ভ্যাকসিনের ইনজেকশন প্রয়োগ করা হয়। পরবর্তী সময়ে পর্যবেক্ষণে দেখা যায়, ওই ব্যক্তিদের শরীরে করোনার অ্যান্টিবডি ও শ্বেতকণিকা তৈরি হয়েছে, যা এ ভাইরাসের বিরুদ্ধে লড়তে পারে।  

অক্সফোর্ডের সম্ভাব্য ভ্যাকসিনটির এ ধরনের ফলাফলকে ব্যাপক আশাব্যঞ্জক হিসেবে দেখা হচ্ছে। কিন্তু এই মাত্রার কার্যকারিতাই পুরোপুরি করোনা নির্মূলে সক্ষম কিনা এখনই নিশ্চিতভাবে তা বলার সময় আসেনি। এ জন্য আরো কিছুকাল অপেক্ষা করতে হবে। এ ভ্যাকসিনের তৃতীয় ও শেষ ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল বর্তমানে চলছে। ওই ধাপ শেষ হলেই নিশ্চিত হওয়া যাবে এটি করোনা নির্মূলে কতোটা কার্যকর। আগস্ট-সেপ্টেম্বর নাগাদ শেষ ধাপের ফল জানা যাবে।  

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জুলাই ২০, ২০২০ 
এইচজে  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa