ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

আন্তর্জাতিক

ভারতে ১০ বছরে ২৭ কোটি মানুষ দারিদ্র্যমুক্ত হয়েছে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, জুলাই ১৯, ২০২০
ভারতে ১০ বছরে ২৭ কোটি মানুষ দারিদ্র্যমুক্ত হয়েছে: জাতিসংঘ সংগৃহীত

জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৫-০৬ থেকে ২০১৫-১৬ সালের মধ্যে ২৭ কোটির বেশি ভারতীয় দারিদ্র্যের করাল গ্রাস থেকে মুক্ত হয়েছে।

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবং অক্সফোর্ড পভার্টি অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (ওপিএইচআই) এর গবেষণার তথ্য অনুযায়ী, ২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে বিশ্বের ৭৫টি দেশের মধ্যে ৬৫টি দেশ নিজেদের বহুমাত্রিক দারিদ্র্যের মাত্রা উল্লেখযোগ্য হারে হ্রাস করেছে।

বেহাল স্বাস্থ্য ব্যবস্থা, শিক্ষার অভাব, নিম্নমানের জীবনযাপন, কাজের অভাব, সহিংস পরিস্থিতি–এই বিষয়গুলিকে ধরেই দারিদ্র্যের বহুমুখী মাপকাঠির একটি হিসাব তৈরি করেছে জাতিসংঘের ডেভেলপমেন্ট প্রোগ্রাম ও অক্সফোর্ড পভার্টি অ্যান্ড হিউম্যান ইনিশিয়েটিভ (ওপিএইচআই)।

প্রতিবেদনে বলা হয়, ৬৫টি দেশ তাদের বহুমাত্রিক দারিদ্র্য সূচক (এমপিআই) হ্রাস করেছে, ৫০টি দেশ দারিদ্র্যে বসবাসকারী মানুষের সংখ্যাও হ্রাস করেছে।  

১০ বছরে ভারতই সবচেয়ে বেশি মানুষকে দারিদ্র্যের কবল থেকে মুক্তি দিতে পেরেছে। এই সময়ের মধ্যে দেশটিতে প্রায় ২৭.৩ কোটি মানুষ দারিদ্র্যসীমার বাইরে চলে এসেছে। ভারতের পাশাপাশি আর্মেনিয়া, নিকারাগুয়া এবং উত্তর মেসিডোনিয়ার মতো দেশ তাদের বহুমুখী দারিদ্রের মাপকাঠি অর্ধেক করতে সক্ষম হয়েছে।

অক্সফোর্ডের ওপিএইচআই’র ডিরেক্টর সাবিনা আলকিরে বলেন, এই রিপোর্ট প্রাক করোনা পর্বের। করোনা পরবর্তী সময়ে কীভাবে সাধারণ মানুষের দারিদ্র্যমোচন করা যেতে পারে তার পথ দেখাবে এই রিপোর্ট।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa