ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফ্রান্সে পঞ্চদশ শতকের ঐতিহাসিক গির্জায় ভয়াবহ আগুন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
ফ্রান্সে পঞ্চদশ শতকের ঐতিহাসিক গির্জায় ভয়াবহ আগুন

ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় নান্ত শহরে পঞ্চদশ শতকের ঐতিহাসিক স্থাপনা সেইন্ট পিটার ও সেইন্ট পল গির্জায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। দমকল বাহিনী এখনও আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করছে। 

স্থানীয় সময় শনিবার (১৮ জুলাই) সকাল ৮টার দিকে এ দুর্ঘটনা ঘটে বলে দেশটির জরুরি সেবা বিভাগ জানিয়েছে।  

জরুরি বিভাগের বরাত দিয়ে ফ্রান্সভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ফ্রান্স ২৪’ জানায়, স্থানীয় সময় সকাল ৮টার অল্প কিছু আগে দমকল বাহিনীর কাছে সেইন্ট পিটার ও সেইন্ট পল গির্জায় বড়সড় অগ্নিকাণ্ডের খবর পৌঁছায়।

বর্তমানে দমকল বাহিনীর অন্তত ৬০ সদস্য আগুন নির্বাপণের চেষ্টা চালাচ্ছেন।  

মধ্যযুগের গথিক স্থাপনা, অনন্য শৈলীর এ গির্জাটিতে এর আগে ১৯৭২ সালে আরো একবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সে সময় এর ছাদ পুড়ে যায়, যা একইভাবে নতুন করে মেরামত করতে ১৩ বছর সময় লাগে।    

ঐতিহাসিক সব গির্জায় অগ্নিকাণ্ডের ঘটনায় ফ্রান্স দুর্ভাগা বলা চলে। এর আগে গত বছরের এপ্রিলে দেশটির আরেক ঐতিহাসিক স্থাপনা, ১৩ শতকের নটর-ডেম গির্জায় ভয়াবহ অগ্নিকাণ্ড হয়। তাতে গির্জাত বিশাল অংশ পুড়ে যায়, নষ্ট হয় প্রাচীন ও মহামূল্যবান নানা জিনিসপত্র। সেটি একই নকশায় মেরামত করতে অনেক বছর লাগবে। এরই মাঝে সেইন্ট পিটার ও সেইন্ট পল গির্জায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলো।   

এছাড়া এর আগে ২০১৫ সালে নান্ত শহরের আরেক ঐতিহাসিক ধর্মীয় স্থাপনা ব্যাসিলিকা অব সেইন্ট ডোনাতিয়ান ও সেইন্ট রোগাতিয়ানে অগ্নিকাণ্ড হয়। সে সময় এর ছাদের তিন-চতুর্থাংশ পুড়ে যায়।  

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।