ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জেনেভায় পাকিস্তানে নিপীড়িত পস্তুন অধিবাসীদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০২০
জেনেভায় পাকিস্তানে নিপীড়িত পস্তুন অধিবাসীদের বিক্ষোভ

পাকিস্তানের নিপীড়িত ও সংখ্যালঘু এক জনগোষ্ঠী পস্তুন। দেশটিতে দীর্ঘ সময় ধরে এ জনগোষ্ঠী মানবাধিকার লঙ্ঘন, বঞ্চনা ও সহিংসতার শিকার হয়ে আসছে বলে অভিযোগ রয়েছে। সম্প্রতি নির্যাতিত এ জনগোষ্ঠীর বেশ কিছু অভিবাসী একত্রিত হয়ে পাকিস্তানে তাদের বিরুদ্ধে চলমান নিপীড়নের বিরুদ্ধে সুইজাল্যান্ডের জেনেভায় প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে। 

ভারতীয় সংবাদ সংস্থা ইন্ডিয়া ব্লুমস জানায়, গত ১২ জুলাই জেনেভার ‘ব্রোকেন চেয়ার’ ভাস্কর্য চত্বরে পাকিস্তানি ওই পস্তুনদের বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এ সময় তারা তাদের বিরুদ্ধে দীর্ঘ দিন ধরে চলা পাকিস্তান শাসকগোষ্ঠীর মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তদন্তের দাবি জানান।

  

খবরে বলা হয়, পাকিস্তানের মাটিতে পস্তুনদের জীবন কখনোই সহজ ছিল না। মৌলিক মানবাধিকার ও দাবি দাওয়ার কথা প্রকাশ করা সবসময়ই তাদের জন্য এক সংগ্রাম।  

বিক্ষোভে শামিল পস্তুনরা জানান, গণমাধ্যম পূর্ণ নিয়ন্ত্রণে রেখে ও রাজনৈতিক দলগুলোকে মন মতো গড়ে পাকিস্তান কর্তৃপক্ষ পস্তুন জনগোষ্ঠীর বিরুদ্ধে ‘গণহত্যা’ চালিয়ে যাচ্ছে। অন্যদিকে নিজেদের মিথ্যাচার ও শঠতা দিয়ে আন্তর্জাতিক মহলকে বিভ্রান্ত করছে তারা।  

এসবের বাইরেও, সামরিক নৃশংসতা, মানবাধিকার লঙ্ঘন ও রাষ্ট্রীয় মদদে সন্ত্রাসের গেঁড়াকলে পস্তুনদের জীবন বিপর্যস্ত।  

বিক্ষোভাকারীরা জানান, গত ১৬ বছরে পাকিস্তানে ৭০ হাজারেরও বেশি পস্তুনকে হত্যা করা হয়েছে। জোরপূর্বক নিখোঁজ পস্তুনের সংখ্যা আরো অনেক বেশি।  

বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ থেকে অবিলম্বে পাকিস্তানে পস্তুন জনগোষ্ঠীর ওপর চলমান নিপীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের তদন্ত চালাতে এবং এর হাত থেকে তাদের সুরক্ষা নিশ্চিতে যথাযথ পদক্ষেপ নিতে জাতিসংঘ ও আন্তর্জাতিক মহলের প্রতি আহ্বান জানানো হয়। চলতি বছরের জানুয়ারিতে পাকিস্তান সরকার কর্তৃক গ্রেফতার পস্তুন নেতার মুক্তিও দাবি করেন তারা।  

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০২০ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ