ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

সিঙ্গাপুরে করোনার মধ্যেও সুষ্ঠু জাতীয় নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-১২ ০৫:২৬:৪৩ এএম
সিঙ্গাপুরে করোনার মধ্যেও সুষ্ঠু জাতীয় নির্বাচন

করোনা মহামারি মধ্যেও সুন্দর এক জাতীয় নির্বাচন উপহার দিয়েছে সিঙ্গাপুর। নির্বাচনে আবারও জিতেছে ক্ষমতাসীন পিপলস অ্যাকশন পার্টি (পিএপি)। 

শনিবার (১১ জুলাই) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি থেকে এসব তথ্য জানা যায়।  

নির্বাচন খুব সুশৃঙ্খল ছিল উল্লেখ করে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস বলেছে, খুব কড়াকড়ির মধ্যে সামাজিক দূরত্ব মেনেই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

যথাযথ স্বাস্থ্যবিধি না মানলে শাস্তির বিধানও রাখা হয় এ ভোট পর্বে।

নিশ্চিত করা হয় লাইনে দাঁড়ানো ভোটারদের শারীরিক দূরত্ব, পরীক্ষা করা হয় তাদের শরীরের তাপমাত্রা। এছাড়া সবার জন্য মাস্ক পরিধান ও স্যানিটাইজারের ব্যবহারও নিশ্চিত করা হয়। এসবের বাইরেও বাড়তি সতর্কতা হিসেবে অনেককে হ্যান্ড গ্লোভস ব্যবহার করতে দেখা যায়।  

বিশ্বব্যাপী মহামারি চলাকালেও যে কোনো দেশ সাফল্যের সঙ্গে জাতীয় নির্বাচন পরিচালনা করতে পারে সিঙ্গাপুর সেই নজির স্থাপন করলো।  

খবরে বলা হয়, শারীরিক দূরত্ব বজায় রাখা ভোটারদের দীর্ঘ লাইনের সঙ্গে সামঞ্জস্য রাখতে ভোটগ্রহণের সময়ও দুই ঘণ্টা বাড়ানো হয়। এ নিয়ে নির্বাচনে অংশ নেওয়া দলগুলোর মধ্যে পারস্পরিক কোনো সন্দেহ প্রকাশ বা কাদা ছোড়াছুড়ি করতে দেখা যায়নি।  

বিবিসি জানায়, নির্বাচনে দেশটির মধ্য-ডানপন্থী দল পিএপি পুনরায় জয় পেলেও আগের চেয়ে তারা ৯ শতাংশ ভোট কম পেয়েছে। অন্যদিকে ৯৩টি আসনের মধ্যে বিরোধী দল জয় পেয়েছে ১০টিতে।  

নির্বাচনের ফল ঘোষণার পর ক্ষমতাসীন পিএপির প্রধানমন্ত্রী লি হিসিয়েন লুং বলেন, করোন সংকট না কাটা পর্যন্ত তিনি সিঙ্গাপুরবাসীর সুরক্ষা নিশ্চিতে হাল ধরবেন। নির্বাচনে ফলে করোনা সংকটেরও কিছু প্রভাব পড়েছে বলে অভিমত দেন তিনি।

এদিকে করোনা পরিস্থিতির মধ্যেই আগামী ১৪ জুলাই বাংলাদেশ নির্বাচন কমিশন বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণের দিন নির্ধারণ করেছে।  

মহামারির মধ্যে ভোটগ্রহণ প্রসঙ্গে ইসি সচিব মো. আলমগীর জানিয়েছেন, করোনাকালীন স্বাস্থ্যবিধিগুলো নিশ্চিত করেই ভোট অনুষ্ঠিত হবে। তবে স্বাস্থ্যবিধি অমান্যকারীর বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে, সে বিষয়ে কোনো সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়ার খবর পাওয়া যায়নি।

অন্যদিকে শনিবার বগুড়া-১ আসনে এক বৈঠক শেষে আসন্ন ভোটগ্রহণ প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেন, ভোট দিতে গিয়ে করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তার দায় ওই ব্যক্তিরই।  

বাংলাদেশ সময়: ০৫২৪ ঘণ্টা, জুলাই ১২, ২০২০ 
ইইউডি/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa