ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতীয় দূতাবাসের ২ কর্মীকে মুক্তি দিয়েছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১২ ঘণ্টা, জুন ১৬, ২০২০
ভারতীয় দূতাবাসের ২ কর্মীকে মুক্তি দিয়েছে পাকিস্তান

ঢাকা: অবশেষে পাকিস্তানে ভারতীয় দূতাবাসের দুই কর্মী মুক্তি পেয়েছেন। দিনভর টানাপোড়েনের পর ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের হাতে তুলে দেওয়া হয়েছে তাদের। ওই দুই কর্মীর শরীরের আঘাতের চিহ্ন রয়েছে বলে দিল্লির সাউথ ব্লক সূত্রে জানা যায়। তবে ঠিক কারণে তাদের আটক করা হয়েছিল তা নিয়ে এখনও জল্পনা চলছে। 

সোমবার (১৫ জুন) ভারতের আনন্দবাজার পত্রিকার খবরে এ তথ্য জানানো হয়।

দিল্লির সাউথ ব্লক সূত্র জানায়, ইসলামাবাদের সেক্রেটারিয়েট থানায় ওই দুই ভারতীয়কে রাখা হয়েছিল।

সেখান থেকে হাইকমিশনের দূরত্ব দুই কিলোমিটার। দিনভর তা নিয়ে দু’দেশের মধ্যে টানাপড়েনের পর, সেখানকার হাইকমিশনের দুই কর্মকর্তা তাদের ছাড়াতে যান। কাগজপত্রে সইসাবুদ মিটলে সেখানেই তাদের হাতে আটক দু’জনকে তুলে দেওয়া হয়।

>>>পাকিস্তানে ভারতীয় দূতাবাসের ২ কর্মচারী নিখোঁজ

এরআগে, সকালে ইসলামাবাদে ভারতীয় দূতাবাসে নিযুক্ত সিআইএসএফ-এর দুই কর্মী অফিস গাড়ি নিয়ে বের হন। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে গেলেও তারা গন্তব্যে পৌঁছাননি। সকাল ৮টার পর থেকে তাদের সঙ্গে আর যোগাযোগ করা যায়নি। সেই খবর দিল্লিতে পৌঁছনো মাত্র ভারতের তরফে তৎপরতা শুরু হয়।

বিষয়টি নিয়ে পাক প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু বেলা বাড়লে জানা যায়, নিখোঁজ হওয়া ভারতীয় দূতাবাসের ওই দুই কর্মী পাক গুপ্তচর সংস্থা আইএসআই’র হেফাজতে রয়েছে। যদিও পাক সংবাদমাধ্যমগুলি জানায়, গাড়ি নিয়ে যাওয়ার সময় এক পথচারীকে চাপা দিয়ে পালানোর চেষ্টা করেন ওই দু’জন। এজন্য তাদের গ্রেফতার করা হয়।

তার আগেই যদিও নয়াদিল্লিতে পাক দূতাবাসের ভারপ্রাপ্ত কূটনীতিককে ডেকে পাঠায় পররাষ্ট্র মন্ত্রণালয়। তার মাধ্যমে ইসলামাবাদে বার্তা পাঠানো হয়, ওই দুই কর্মীকে দ্রুত নিরাপদে দূতাবাসে ফেরাতে হবে, তার কিছুক্ষণ পরই ইসলামাবাদে ওই দুই ভারতীয়কে ছেড়ে দেয়।

বাংলাদেশ সময়: ০৫০৬ ঘণ্টা, জুন ১৬, ২০২০
টিআর/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।