ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কুকুর-বিড়াল খাওয়া নিষিদ্ধ করলো চীনের শেনঝেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২০
কুকুর-বিড়াল খাওয়া নিষিদ্ধ করলো চীনের শেনঝেন

কুকুর এবং বিড়ালের মাংস খাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে চীনের শহর শেনঝেন। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বিশ্বজুড়ে ছড়িয়ে যাওয়ার পর দেশটির প্রথম কোনো শহর নিষেধাজ্ঞা জারির এমন পদক্ষেপ নিল।

শেনঝেনে কুকুর-বিড়ালের মাংস বিক্রি এবং খাওয়া দুটোই পুরোপুরি নিষেধাজ্ঞার আওতায় থাকবে। আর এ আইন বাস্তবায়ন করা হবে ১ মে থেকে।

খবর বিবিসির।

নিষেধাজ্ঞার বিষয়ে শেনঝেন শহর কর্তৃপক্ষের ভাষ্য হলো, পোষা প্রাণী হিসেবে মানুষ কুকুর এবং বিড়াল সবচেয়ে বেশি পছন্দ করে। অন্য প্রাণীর চেয়ে এ দুটির সঙ্গে মানুষের সখ্যতাও বেশি। বিশ্বের উন্নত দেশগুলোসহ হংকং, তাইওয়ানেও কুকুর, বিড়ালসহ অন্য পোষা প্রাণী খাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারির ঘটনা সাধারণ বিষয়।

হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনাল মানুষ এবং প্রাণীদের মধ্যে বন্ধন স্থাপনে কাজ করে এমন একটি সংস্থা। একইসঙ্গে তারা প্রাণিদের প্রতি নিষ্ঠুরতার বিরুদ্ধেও কাজ করে।

সংস্থাটি বলছে, এশিয়াজুড়ে প্রতি বছর শুধুমাত্র মাংসের জন্য ৩০ মিলিয়ন (৩ কোটি) কুকুর হত্যা করা হয়।

শেনঝেন শহরের উদ্যোগকে স্বাগত জানিয়েছে হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনাল। সংস্থাটির চীন বিষয়ক পরিকল্পনার জন্য বিশেষজ্ঞ ড. পিটার লি বলেন, চীনে প্রতিবছর ১০ মিলিয়ন (১ কোটি) কুকুর এবং ৪০ লাখ বিড়াল হত্যা করা হয় মাংসের জন্য। শেনঝেন শহরের উদ্যোগ নৃশংস এ বাণিজ্য রোধে একটি বড় উদাহরণ হতে পারে।

এদিকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চলতি বছরের ফেব্রুয়ারিতে চীন বন্যপ্রাণী বিক্রি এবং খাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহানের একটি মার্কেট থেকে করোনা ভাইরাস ছড়িয়ে গেছে বলে ধারণা করা হচ্ছিল। এ রোগের সংক্রমণ প্রাণীর শরীর থেকে হয়ে থাকতে পারে এমন আশঙ্কায় বিশ্বজুড়ে পোষা প্রাণীদের ঘরের বাইরে ফেলে আসার মতো ঘটনা দেখা গেছে অসংখ্য।

এ পর্যন্ত বিশ্বেজুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১০ লাখ ১৯ হাজারের মতো মানুষ। এতে প্রাণ গেছে প্রায় সাড়ে ৫৩ হাজার। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ২ লাখ ১৫ হাজারের মতো।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।