ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

করোনায় মারা গেলেন দক্ষিণ আফ্রিকার এইচআইভি বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩২ ঘণ্টা, এপ্রিল ২, ২০২০
করোনায় মারা গেলেন দক্ষিণ আফ্রিকার এইচআইভি বিজ্ঞানী বিজ্ঞানী গীতা রামজী

নোভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯ ) আক্রান্ত হয়ে সেবা দক্ষিণ আফ্রিকার এইচআইভি বিজ্ঞানী গীতা রামজী মারা গেছেন। ওই বিজ্ঞানী প্রতিষেধক আবিষ্কার এবং এইচআইভি নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন।

 

বুধবার (১ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা গেছে।

খবরে বলা হয়, সেরা নারী বিজ্ঞানীর খেতাব পাওয়া গীতা রামজি দক্ষিণ আফ্রিকান মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের সঙ্গে জড়িত ছিলেন।

  এক সপ্তাহ আগে তিনি লন্ডন থেকে ফিরেছিলেন দক্ষিণ আফ্রিকায়। তিনি কোনো রোগে ভুগছিলেন না। ৬৪ বছর বয়সী ওই বিজ্ঞানীর করোনা ভাইরাসের কোনো উপসর্গও দেখা যায়নি। তা সত্ত্বেও হঠাৎ তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে দেশটির একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা পর কোভিড-১৯ পজিটিভ রিপোর্ট আসে তার। চিকিৎসার বিশেষ সুযোগ দেননি। আর তাই নিয়েই আক্ষেপ করছেন দক্ষিণ আফ্রিকান মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের প্রেসিডেন্ট গ্লেনডা গ্রে।  

এক বিবৃতি দিয়ে গ্লেনডা গ্রে জানিয়েছেন, ‘অধ্যাপক গীতা রামজী কোভিড-১৯ সংক্রান্ত জটিলতায় ভুগছিলেন। বুধবার হাসপাতালে তার মৃত্যু হয়েছে। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। ’

বাংলাদেশ সময়: ০১২৫ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।