ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ফিলিপাইনে রাজনৈতিক হত্যাকান্ডের বিচার শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১০
ফিলিপাইনে রাজনৈতিক হত্যাকান্ডের বিচার শুরু

ম্যানিলা: ফিলিপাইনে রাজনৈতিক হত্যাকান্ডের বিচার শুরু হয়েছে। বুধবার মামলার প্রধান আসামি আন্দাল আমপাতুয়ান নামে একজন ক্ষমতাধর রাজনীতিককে আদালতের মুখোমুখি করা হয়।

আদালত কক্ষ থেকে এএফপি’র সাংবাদিকরা এ তথ্য জানিয়েছেন।

আন্দালসহ আরও ১শ’রও বেশি বন্দুকধারী গত বছরের নভেম্বরে ফিলিপাইনের দক্ষিণাংশে একটি গাড়ির গতিরোধ করে। এসময় তারা ৫৭ জনকে হত্যা করেন এবং তাদেরকে গণকবর দেন।

বিচারের সময় হত্যার শিকার এক ব্যক্তির আত্মীয় উপস্থিত ছিলেন।

পাঁচ মাস দেরিতে শুরু হওয়া এ বিচারকাজকে অভিনন্দন জানিয়ে হত্যার শিকার এজনের আত্মীয় ম্যানেতে সালাইস। তিনি  বলেন, ‘এই নিষ্ঠুর লোকদের বিরুদ্ধে লড়াই করা কঠিন। আমরা এখানে ন্যায় বিচার দেখতে চাই। ’

আমপাতুয়ানসহ বিচারের সম্মুখীন হওয়া আরও ১৬ জন পুলিশ কর্মকর্তাকে উদ্দেশ্য করে বার্তাসংস্থা এএফপিকে তিনি এসব কথা বলেন।

ম্যানিলার দক্ষিণাঞ্চলের পুলিশের কারাগারের ভেতরে সর্বোচ্চ নিরাপত্তার মধ্যে বিশেষ আদালত কক্ষ নির্মাণ করা হয়। তবে  মামলা একবছর পর্যন্ত দীর্ঘ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নিউ ইয়র্ক ভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচের এশিয়ার সহকারী প্রধান এ্যালাইনে পিয়ার্সন বলেন, ‘এ ধরনের আরও হত্যা এড়ানো এবং এ মামলায় সন্দেহভাজনদের হস্তক্ষেপ ঠেকাতে এসব অপরাধের যথাযথ তদন্ত হওয়া জরুরি। ’

ম্যাগিনদানাও প্রদেশে সংঘটিত এ হত্যায় অন্তত ৩০ জন সাংবাদিকও ছিলেন। গ্লোবাল প্রেস ওয়াচডগের মতে সংবাদমাধ্যমের ইতিহাসে এটা এ পর্যন্ত সবচেয়ে বড় হামলার ঘটনা।

এ হত্যার সঙ্গে জড়িত ১৯৬ জনের মধ্যে পাতরিয়ার্চ আন্দাল আমপাতুয়ান সিনিয়রসহ আরও পাঁচ আমপাতুয়ানকে এ মামলার মুখোমুখি করা হয়। তবে অভিযুক্ত আরও ১শ’রও বেশি বন্দুকধারীকে এখনও বিচারের মুখোমুখি করা হয়নি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa