bangla news

করোনার দুর্দিনেও ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আমেরিকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২৭ ১:৩১:০৬ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এই মুহূর্তে করোনা ভাইরাসের ব্যাপক সংক্রমণে ভয়াবহভাবে নাকাল ইসলামি প্রজাতন্ত্রের দেশ ইরান। এরই মাঝে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ হাজার ২৩৪ জনের। এছাড়া করোনা শনাক্ত ব্যক্তির সংখ্যা প্রায় ৩০ হাজার। দিন দিন সেখানে এর প্রকোপ আরও ভয়াবহ হয়ে উঠছে।

পরিস্থিতি সামাল দিতে এই মুহূর্তে ইরানের ওপর থেকে বিভিন্ন মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার অনুরোধ জানিয়েছে দেশটির নেতারা। কিন্তু তা না করে উল্টো তাদের ওপর নতুন নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন প্রশাসন।

বৃহস্পতিবার (২৬ মার্চ) ইরানের ৫টি প্রতিষ্ঠান ও ডজনখানেকেরও বেশি গুরুত্বপূর্ণ ব্যক্তির ওপর নতুন করে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়। শুক্রবার (২৭ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

খবরে বলা হয়, এক যুগেরও আগে ইরানে নিখোঁজ হন অবসরপ্রাপ্ত মার্কিন এফবিআই এজেন্ট রবার্ট লেভিনসন। কিছুদিন আগে ইরানের জিম্মায় লেভিনসনের মৃত্যু হয় বলে দাবি মার্কিন প্রশাসনের। তারই জেরে দেশটির ওপর নতুন এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানায় ট্রাম্প প্রশাসন।    

এদিকে ইরান অমানবিক এসব নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়েছে। লেভিনসন বছরখানেক আগেই ইরান ত্যাগ করেন বলে দাবি তাদের।

বৃহস্পতিবার নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে এক বিবৃতিতে মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মানুচিন বলেন, ইরান সরকার নিজ জনগণের মৌলিক চাহিদাকে উপেক্ষা করে নেতৃস্থানীয় বেশ কিছু প্রতিষ্ঠানকে কাজে লাগিয়ে বিভিন্ন সন্ত্রাসী সংগঠনকে সহায়তা দিচ্ছে।   

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, মার্চ ২৭, ২০২০
এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-27 13:31:06