ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

চীনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন মিয়ানমারের জান্তা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১০
চীনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন মিয়ানমারের জান্তা

বেইজিং: চীনের প্রেসিডেন্ট হু জিনতাও’র সঙ্গে বুধবার সাক্ষাৎ করবেন মিয়ানমারের জান্তা থান শুয়ে । মিয়ানমারের নির্বাচনের দু’মাস আগে এ অঞ্চলের প্রধান বাণিজ্যিক অংশীদার ও কূটনৈতিক মিত্ররা এ সাক্ষাৎ করতে যাচ্ছেন।

খবর এএফপি’র।

জান্তা থান শুয়ে বুধবার স্থানীয় সময় বিকাল পাঁচটায় গ্রেট হলে চীনের প্রেসিডেন্ট হু জিনতাওয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে ধারণা করা হচ্ছে।

কিন্তু এ সাক্ষাতের বিষয়ে চীন বা মিয়ানমারের পক্ষ থেকে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে তারা দ্বিপাক্ষিক সম্পর্ক ও নিজ নিজ দেশের উন্নয়ন সম্পর্কে আলোচনা করবেন বলে বেইজিং এর পক্ষ থেকে আগে বলা হয়েছিলো।

এর আগে মঙ্গলবার সাংহাইয়ের আন্তর্জাতিক প্রদর্শনী সফরের আগে তিনি প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও এবং চীনের অন্যান্য শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

মানবধিকার লঙ্ঘন ও রাজনৈতিক  দমনের কারণে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার সম্মুখীন জান্তা থান শুয়ে মঙ্গলবার চার দিনের সফরে চীন পৌঁছান। এর অংশ হিসেবে তিনি সাংহাই এবং দেশটির দক্ষিণও সফর করবেন।

মঙ্গলবার মিয়ানমারকে ‘বন্ধু প্রতীম’ দেশ বলে স্বাগত জানায় চীন। একইসঙ্গে মিয়ানমারের আসন্ন নির্বাচনে আন্তর্জাতিক সম্প্রদায়কে মধ্যস্থতা না করার কথা আবারও স্মরণ করিয়ে দেয় দেশটি।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র জিয়াং ইয়ু এ বিষয়ে সাংবাদিকদের বলেন, ‘চীন ও মিয়ানমার বন্ধুপ্রতীম দেশ এবং চলতি বছর দেশ দুটি দ্বিপাক্ষিক সম্পর্কের ৬০তম বার্ষিকী উদযাপন করবে। ’

তিনি আরও বলেন, ‘নির্বাচনে গঠনমূলক সাহায্য করাসহ মিয়ানমারের রাজনৈতিক প্রক্রিয়া ও আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়ে এধরনের কাজ করা থেকে আন্তর্জাতিক সম্প্রদায় বিরত থাকবে বলে চীন আশা করছে। ’
এ নির্বাচনকে জান্তা ‘গণতন্ত্রের পথে গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ বলে উল্লেখ করেছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১:৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa