bangla news

১০ হাজার বন্দিকে ক্ষমা ইরানের

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-১৯ ৮:৪৬:০৭ এএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

দশ হাজার কারাবন্দিকে ক্ষমা করার ঘোষণা দিয়েছেন ইরানের প্রধান নেতা আয়াতুল্লাহ আল খোমেনি। ইরানিয়ান নববর্ষ উপলক্ষে শুক্রবার (২০ মার্চ) তাদের মুক্তি দেওয়া হবে। 

বৃহস্পতিবার (১৯ মার্চ) ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে এ তথ্য জানান। 

নিউ ইয়র্ক টাইমসের খবর অনুযায়ী, এ দশ হাজার কারবন্দির মধ্যে একটি রাজনৈতিক বন্দিও রয়েছেন। তবে তার নাম এখনও প্রকাশ করেনি ইরান সরকার। 

গোলাম হোসেন ইসমাইলি ওই চ্যানেলে বলেন, যাদের ক্ষমা করে দেওয়া হয়েছে, তাদের কেউ আর কারাগারে ফিরবেন না, এটা আমরা প্রত্যাশা করি। এর মধ্যে অর্ধেকই নিরাপত্তা সংক্রান্ত বন্দি।

এর আগে গত ৪ মার্চ কারাগারে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ৫৪ হাজার এবং গত ১৭ মার্চ ৮৫ হাজার কারাবন্দিকে সাময়িক মুক্তি দেয় ইরান সরকার। করোনা ভাইরাসে আক্রান্ত নয়, এটা নিশ্চিত হওয়ার পরই এদের মুক্তি দেওয়া হয়। তবে পাঁচ বছরের বেশি দ-প্রাপ্তদের এ সুযোগ দেওয়া হচ্ছে না।

বৃহস্পতিবার ক্ষমা করে দেওয়া বন্দিদের মধ্যে ইরানে কারাবন্দি ব্রিটিশ-ইরানিয়ান দাতব্য কর্মী নাজানিন জাগারি-র‌্যাটক্লিফ রয়েছেন কি-না তা জানা যায়নি। তবে বিবিসির এক সংবাদে এর আগে র‌্যাটক্লিফ মুক্তি পেতে পারেন বলে জানানো হয়।

র‌্যাটক্লিফের স্বামী গত ১৪ মার্চ অভিযোগ করেন, তেহরানের এভিন কারাগারে বন্দী থাকা তার স্ত্রী কোরোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। কিন্তু কর্তৃপক্ষ তার স্বাস্থ্য পরীক্ষা করতে অস্বীকৃতি জানিয়েছে।

এ বিষয়ে গোলাম হোসেন ইসমাইলি ১৬ মার্চ বলেন, ‘র‌্যাটক্লিফ নিয়মিতভাবেই তার পরিবারের সঙ্গে যোগাযোগ করছেন এবং তাদের জানিয়েছেন যে, তিনি সুস্থ আছেন’।

গুপ্তচরবৃত্তির অভিযোগে ২০১৬ সালে র‌্যাটক্লিফকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়। যদিও এ অভিযোগ অস্বীকার করেন তিনি। যুক্তরাজ্যও বলে আসছে তিনি নির্দোষ।

বাংলাদেশ সময়: ০৮৪৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
ডিএন/এসআরএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-19 08:46:07