bangla news

সঙ্কট সমাধানে ইরাকে ফের নতুন প্রধানমন্ত্রী নিয়োগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-১৭ ৪:৪৪:২১ পিএম
ইরাকের নতুন প্রধানমন্ত্রী হিসেবে আদনান আল-জুরফিকে মনোনীত করা হয়েছে। ছবি: সংগৃহীত

ইরাকের নতুন প্রধানমন্ত্রী হিসেবে আদনান আল-জুরফিকে মনোনীত করা হয়েছে। ছবি: সংগৃহীত

ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে আদনান আল-জুরফিকে মনোনীত করেছেন। ইরাকে চলমান রাজনৈতিক সঙ্কট মোকাবিলায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৭ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

নতুন মন্ত্রিসভা গঠনের জন্য আল-জুরফিকে ৩০ দিন সময় দেওয়া হয়েছে। ইরাকের বহু বিভক্ত সংসদের আস্থা ভোটে তার সরকারকে জয়ী হতে হবে।

৫৪ বছর বয়সী আল-জুরফি এর আগে ইরাকের শিয়াদের পবিত্র নগর নাজাফের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সাবেক প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি সমর্থিত গোষ্ঠী ‘নাসর’ এর প্রধান।

উন্নত জীবনব্যবস্থা ও কর্মসংস্থান এবং দুর্নীতির অবসানের দাবিতে বিক্ষোভের মুখে গত বছরের ডিসেম্বরে পদত্যাগ করেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। ওই বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে চার শতাধিক বিক্ষোভকারী নিহত ও ১৫ হাজারের বেশি আহত হয়েছেন। 

গণবিক্ষোভের মধ্যেই চলতি বছরের ১ ফেব্রুয়ারি দুই মেয়াদে দেশটির যোগাযোগমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা মোহাম্মদ তৌফিক আলাউয়িকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়। তিনি তার প্রার্থিতা প্রত্যাহার করার দু’সপ্তাহ পর আল-জুরফি এ দায়িত্ব পেলেন।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
এফএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ইরাক
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-17 16:44:21