ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ইটিএ’র সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা: স্পেনের নাকচ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১০
ইটিএ’র সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা: স্পেনের নাকচ

মাদ্রিদ: বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইটিএ’র যোদ্ধাদের সাময়িক অস্ত্রবিরতিকে অপর্যাপ্ত বলে সোমবার নাকচ করে দিয়েছে স্পেনের সরকার। একইসঙ্গে আনুষ্ঠানিকভাবে বন্দুক ও বোমা ছেড়ে দেওয়ার দাবি করেছে দেশটি।



রোববার প্রচারিত ভিডিওতে বাস্ক হোমল্যান্ড অ্যান্ড ফ্রিডম বা ইটিএ অস্ত্রবিরতির ঘোষণা দেয়। তবে এ ব্যাপারে একযোগে সন্দেহ প্রকাশ করেছে দেশটির সরকারসহ বিরোধী দল এবং গণমাধ্যম।   স্বাধীন বাস্ক দেশ গঠনের জন্য বিচ্ছিন্নতাবাদী দলটির ৪২ বছরের যুদ্ধে এ পর্যন্ত ৮২৯ জন নিহত হয়েছেন।

কয়েক মাস আগে সহিংস আক্রমণাত্মক কার্যক্রম বন্ধের বিষয়ে ইটিএ সিদ্ধান্ত নেয় বলে প্রচারিত ভিডিওটিতে এক নারী যোদ্ধা জানান। তবে এ সিদ্ধান্ত স্থায়ী না অস্থায়ী এ বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

স্বরাষ্ট্রমন্ত্রী আলফ্রেডো পেরেজ রুবালকাবা বলেন, ‘চিরদিনের জন্য ইটিএকে সম্পূর্ণরূপে সহিংসতা পরিহার করতে হবে। ’

স্পেনের টিভিই নামের সরকারি টেলিভিশনে মন্ত্রী আরও বলেন, ‘আমরা আমাদের সন্ত্রাস বিরোধী নীতির একটি কমা বা বিন্দুও পরিবর্তন করবো না। ইটিএ’র কাছে আমরা সহিংসতা বন্ধের নিশ্চিয়তা চাই। এছাড়া তা প্রাতিষ্ঠানিকভাবে স্বীকৃতি পাবে না। ’

বিরোধী পপুলার দলও রোববার ইটিএ’র স্থায়ী নিরস্ত্রিকরণ ও দলটির বিলুপ্তির দাবি জানায়। একইসঙ্গে এ দলের যোদ্ধারা আবারও সংঘটিত হওয়ার চেষ্টা করছে উল্লেখ করে সহিংসতা পরিহারে ব্যর্থ হওয়ায় দলটির সমালোচনা করে স্পেনের গণমাধ্যম।

তবে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের তালিকাভুক্ত সন্ত্রাসী এ সংগঠনটি ২০০৯ সালের আগস্ট থেকে স্পেনের মাটিতে আর কোনো হামলা চালায়নি।  

চলতি বছরের শুরু থেকে ফ্রান্সসহ অন্যান্য বাহিনীর সাহায্যে স্পেনিশ পুলিশ এ পর্যন্ত ৬৮ জন সন্দেহভাজন ইটিএ সদস্যকে গ্রেপ্তার করে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa