ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

মিয়ানমার বন্ধুপ্রতীম প্রতিবেশী: চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১০
মিয়ানমার বন্ধুপ্রতীম প্রতিবেশী: চীন

বেইজিং:মিয়ানমারকে ‘বন্ধুপ্রতীম প্রতিবেশী’ হিসেবে উল্লেখ করেছে চীন। মঙ্গলবার মিয়ানমারের সামরিক জান্তা থান শ` চার দিনের রাষ্ট্রীয় সফরে বেইজিং পৌঁছেছেন।

চীন  জানিয়েছে, মিয়ানমারের আসন্ন নির্বাচনে বিশ্ব হস্তক্ষেপ করবে না।

মিয়ানমারের জান্তাপ্রধান থান শ`র শাসনামলে মানবাধিকার লঙ্ঘন ও রাজনৈতিক পীড়নের কারণে আন্তর্জাতিক পর্যায় নিন্দা জানানো হয়। থান শ` তার চারদিনের সফরে চীনের প্রেসিডেন্ট হু জিনতাও-এর সঙ্গে বৈঠক করবেন।

পশ্চিমা বিশ্বের কড়াকড়ি নিষেধাজ্ঞা রয়েছে মিয়ানমারের বিরুদ্ধে। তবে জান্তা সরকারের সবচেয়ে ব্যবসায়িক অংশীদার হচ্ছে চীন। মায়ানমারের প্রাকৃতিক সম্পদ খাতে বিনিয়োগে আগ্রহী চীন তার প্রতিবেশীর সঙ্গে আরও গভীর সম্পর্ক গড়ারও আগ্রহ প্রকাশ করেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়েরর মুখপাত্র জিয়াং ইউ বলেন, চীন ও মিয়ানমার বন্ধুপ্রতীম প্রতিবেশী এবং এ বছর দুই দেশের সম্পর্কের ৬০তম বার্ষিকী। ’

তিনি আরও বলেন, ‘আমাদের ঐতিহ্যগত বন্ধুত্ব আরও সংহত করতে আমরা এই সুযোগটা নিতে চাই এবং  আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতায় নতুন অবদান রাখতে চাই। ’

গত ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো চলতি বছরের নভেম্বরে মিয়ানমারের বর্তমান সরকার নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিয়েছে।

থান শ` বুধবার হু জিনতাও-এর সঙ্গে ও বৃহস্পতিবার চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও-এর সঙ্গে সাক্ষাৎ করবেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa