ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

জাপানে যাত্রীবাহী জাহাজে করোনা ভাইরাসে আক্রান্ত আরও ৯৯

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০
জাপানে যাত্রীবাহী জাহাজে করোনা ভাইরাসে আক্রান্ত আরও ৯৯ ছবি: সংগৃহীত

জাপানের ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে রাখা যাত্রীবাহী জাহাজ ডায়মন্ড প্রিন্সেসে আরও ৯৯ ব্যক্তি নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রমাণ মিলেছে। এ নিয়ে ওই জাহাজে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪৫৬।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) জাপানের স্বাস্থ্যমন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ওই জাহাজের প্রায় তিন হাজার সাতশ’ যাত্রীকে দুই সপ্তাহ ধরে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

তাদের মধ্যে ১০ শতাংশ যাত্রীই নতুন করোনা ভাইরাসে আক্রান্ত। পরীক্ষা-নিরীক্ষা করে যাদের করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে, তাদের চিকিৎসার জন্য জাপানি হাসপাতালে পাঠানো হয়েছে।

ওই জাহাজের করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে জাপান ছাড়াও আরও ১১ দেশের নাগরিক রয়েছেন। জাহাজটিতে প্রায় চারশ’ জন যুক্তরাষ্ট্রে নাগরিক রয়েছেন। সোমবার ওই নাগরিকদের দেশে ফিরিয়ে নেওয়ার জন্য দু’টি প্লেন পাঠায় যুক্তরাষ্ট্র। প্রায় ৩৪০ জন মার্কিন নাগরিক ওই প্লেনে করে যুক্তরাষ্ট্রের উদ্দেশে পাড়ি জমান। তবে, তাদের মধ্যে ১৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। আক্রান্ত ব্যক্তিদের প্লেনের ভেতর কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। দেশে পৌঁছানোর পর তাদের চিকিৎসা সেবা দেওয়া হবে।

এছাড়া, জাহাজটিতে অবস্থানরত নিজেদের নাগরিকদের ফিরিয়ে নেওয়ার জন্য প্লেন পাঠাবে কানাডা, অস্ট্রেলিয়া, ইতালি ও হংকং।

এদিকে, সোমবার পর্যন্ত চীনের মূল ভূখণ্ডে নতুন করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৭১ হাজার এবং মৃত্যু হয়েছে ১৭৭০ জনের। এ ভাইরাসে আক্রান্ত হয়ে চীন ছাড়াও হংকং, ফিলিপাইন, জাপান, তাইওয়ান ও ফ্রান্সে একজন করে মারা গেছেন।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।