ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ার দাবানল: মরিসনকে ‘ইডিয়ট’ বললেন ভুক্তভোগী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২০
অস্ট্রেলিয়ার দাবানল: মরিসনকে ‘ইডিয়ট’ বললেন ভুক্তভোগী

ঢাকা: ক্রমশ আরও ভয়াবহ রূপ নিচ্ছে অস্ট্রেলিয়ার দাবানল। দু’মাসেরও বেশি সময় ধরে চলমান এ দাবানলে অস্ট্রেলিয়াজুড়ে এখন পর্যন্ত অন্তত ১৮ জনের প্রাণহানি হয়েছে।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের কোবারগো শহরে দাবানল পরিস্থিতি পরিদর্শন করতে যান দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। এসময় তিনি করমর্দন করতে চাইলেও তার সঙ্গে হাত মেলাননি সেখানকার এক দমকলকর্মী।

এ ব্যাপারে স্থানীয় ফায়ার সার্ভিস অফিসের এক কর্মকর্তা বলেন, দাবানলে অন্যদের ঘরবাড়ি রক্ষায় কাজ করছেন এই দমকলকর্মী। অথচ এই দাবানলে তার-ই ঘরবাড়ি পুড়ে গেছে।

ভিডিও ফুটেজে দেখা যায়, করমর্দনের জন্য মরিসন ওই দমকলকর্মীর হাত ধরতে চাইছেন। কিন্তু ওই লোক তা সরিয়ে দিয়ে হেঁটে চলে যাচ্ছেন।

একই কারণে প্রধানমন্ত্রী মরিসনের ওপর চটেছেন আরও এক ভুক্তভোগী। তিনি রীতিমতো ‘ইডিয়ট’ও বলেন মরিসনকে।

ওই লোক বলেন, ভবিষ্যতে আপনি এখানকার লোকের ভোট পাবেন না। আপনি ‘ইডিয়ট’।

তবে বৃহস্পতিবার ঘটে যাওয়া এ ব্যাপারগুলো ব্যক্তিগতভাবে নেননি বলেই শুক্রবার (৩ জানুয়ারি) জানিয়েছেন স্কট মরিসন। তিনি বলেন, দাবানলের কারণে তারা হতাশ ও বিরক্ত ছিল। এ কারণেই তারা এমন ব্যবহার করেছেন।

‘বর্তমান পরিস্থিতিতে সাধ্যমতো প্রয়োজনীর সব ধরনের সহায়তা আমরা দেবো,’ যোগ করেন মরিসন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়, গত দু’মাসেরও বেশি সময় ধরে দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। এতে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে অন্তত ১৮ জন। ভস্মীভূত হয়ে গেছে প্রায় ১২শ’ বসতবাড়ি। এছাড়া দাবানলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বন্যপ্রাণীদেরও।  মারা গেছে প্রায় ৫০ কোটি প্রাণী।

আরও পড়ুন>>
***অস্ট্রেলিয়ার দাবানলে এলাকা ছাড়ছে মানুষ, এ পর্যন্ত নিহত ১৮
***অস্ট্রেলিয়ার দাবানলে পুড়ে মরলো ৫০ কোটি প্রাণী!

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২০
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।