ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী রাজাপক্ষে 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী রাজাপক্ষে 

শ্রীলঙ্কায় অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী গোতাবায়া রাজাপক্ষে। ইতোমধ্যেই তার প্রধান প্রতিপক্ষ সাজিথ প্রেমাদাসা পরাজয় স্বীকার করে নিয়েছেন বলে জানা গেছে।

রোববার (১৭ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানায়।

নির্বাচন কমিশন জানায়, ৮০ শতাংশ ভোটারের অংশগ্রহণে অনুষ্ঠিত এ নির্বাচনে ইতোমধ্যে অর্ধেক ভোট গণনা করা হয়েছে।

এতে রাজাপক্ষে ৫০ দশমিক সাত শতাংশ ভোট পেয়েছেন। আর সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৪৩ দশমিক আট শতাংশ ভোট।

রাজাপক্ষের এক মুখপাত্র জানান, তারা আশা করছেন ৫৩ থেকে ৫৪ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচনে রাজাপক্ষে জয় লাভ করবেন।

এক টুইটবার্তায় গোতাবায়া রাজাপক্ষে শ্রীলঙ্কার সব নাগরিককে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে বলেন, সব শ্রীলঙ্কান এ যাত্রার অংশীদার।

রোববার স্থানীয় সময় বিকেল ৪টায় নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হতে পারে বলে নির্বাচন কমিশন জানিয়েছে।

এদিকে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে রাজাপক্ষকে জয়ের জন্য অভিনন্দন জানিয়ে টুইট করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

রোববার এ টু্ইট বার্তায় তিনি বলেন, আমাদের দু’দেশ ও নাগরিকদের মধ্যে ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বের সম্পর্ক তৈরির পাশাপাশি এ অঞ্চলের শান্তি, সমৃদ্ধি ও নিরাপত্তার জন্য আপনার সঙ্গে কাজ করার প্রত্যাশা করছি।

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের ছোট ভাই গোতাবায়া রাজাপক্ষে ভাইয়ের অধীনে দীর্ঘ দশ বছর প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৯ সালে তামিল টাইগারদের বিরুদ্ধে ৩৭ বছরের গৃহযুদ্ধ বন্ধে নেতৃত্ব দেন তিনি।

২০১৫ সালে মাহিন্দা রাজাপক্ষের ক্ষমতাচ্যুত হওয়ার পর তার দল শ্রীলঙ্কা ন্যাশনাল ফ্রন্টের নেতৃত্বে আসেন গোতাবায়া রাজাপক্ষে।

ক্ষমতাসীন দল ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) প্রার্থী সাজিথ প্রেমাদাসা দেশটির সাবেক প্রেসিডেন্ট রানাসিংহে প্রেমাদাসার ছেলে।  

এর আগে শনিবার (১৬ নভেম্বর) ৮ম বারের মতো শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে মোট ৩৫জন প্রার্থী অংশগ্রহণ করেছিলেন।    

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
এবি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।