ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১০
পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪৩

কোয়েটা: পাকিস্তানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর কোয়েটায় আত্মঘাতী বোমা হমলায় ৪৩ জন নিহত ও কমপক্ষে ৭০জন হয়েছে। শিয়া মুসলমানদের শোভাযাত্রা লক্ষ্য করে ওই হামলা চালানো হয়।



চলতি সপ্তাহে এটি দ্বিতীয় বৃহত্তর বোমা হামলা।

পুলিশ জানায়, শহরের কেন্দ্রে ৪৫০ জন লোক সমাগম ছিল। এসময় বোমাটি বিস্ফোরণ ঘটানো হয়।   বিস্ফোরনের পর লোকজন ছোটছুটি শুরু করে। অনেকে হামলার হাত থেকে বাঁচতে মাটিয়ে লুটিয়ে পড়ে।

হামলায় ৪৩ জন নিহত হয়েছে বলে কোয়েটা পুলিশ প্রধান গোলাম সাব্বির বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করেছেন।

কোয়েটার প্রধান হাসপাতালের একজন চিকিৎসক জানান, আহতের সংখ্যা খুবই বেশি। কমপক্ষে ৮০ জন এ পর্যন্ত চিকিৎসা নিয়েছেন।

বেলুচিস্তান রাজ্যের পুলিশ প্রধান মালিক ইকবাল জানান, শোভাযাত্রা আয়োজকদের সম্ভাব্য হামলা এড়াতে অন্যপথ দিয়ে যেতে বলা হয়েছিল।

কোয়েটা পুলিশ নিয়ন্ত্রন কক্ষের প্রধান সরদার খান জানান, পুলিশ হামলার পর পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা করছে। তবে উত্তেজিত জনতা বেসরকারি ভবন ও যানবাহন লক্ষ্য করে গুলিবর্ষণ করেছে। তিনি জানান, শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের কয়েকজন ছিলেন বন্দুকধারী।

স্থানীয় টেলিভিশন চ্যালেন তাজ  জানায়, বোমা হামলায় তাদের একজন গাড়ি চালক মারা গেছেন। এছাড়া অনেক সাংবাদিক আহত হয়েছেন।

এদিকে বোমা হামলার ঘটনায় প্রধান মন্ত্রী ইউসুফ রাজা গিলানি কঠোর সমালোচনা করেছেন। তিনি ঘটনার দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন। মার্কিন দূতাবাসও হামলায় উদ্বেগ প্রকাশ করেছে।

গত বুধবার পেশোয়ারে আত্মঘাতী বোমা হামলায় ৩১ জন নিহত হয়েছে। চলতি সপ্তাহে এটিই দ্বিতীয় বড় বোমা হমালার ঘটনা।

ফিলিস্তিনি মুসলমানদের প্রতি সহমর্মিতা প্রকাশ করে প্রতিবছর শিয়া সম্প্রদায় আল-কুদস ডে হিসেবে শোভাযাত্রা বের করে। শিয়ারা পাকিস্তানে সংখ্যালঘু সম্প্রদায়।

বাংলাদেশ সময়: ১৯৫৫ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।