ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় আর্লের কারণে লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১০
ঘূর্ণিঝড় আর্লের কারণে লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে

নর্থ ক্যারোলাইনা: যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের বড় এলাকা জুড়ে ঘূর্ণিঝড় আর্ল শক্তিশালী হওয়ায় এলাকাটি থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে।

ঝড়ো বাতাস ও উত্তাল সমুদ্রের সৃষ্ট প্রতিকূল আবহাওয়ার কারণে নর্থ ক্যারোলাইনার এ দ্বীপটি খালি করা হচ্ছে।



মধ্যরাতে আবারও চার মাত্রার শক্তি অর্জন করা ঘূর্ণিঝড়টির বাতাসের গতিবেগ ছিলো ঘণ্টায় ১৩৫ মাইল। জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র একথা জানায়।

এদিকে মার্কিন কর্মকর্তারা নর্থ ক্যারোলাইনার ওকরাকোক দ্বীপের হাজার হাজার পর্যটকসহ ৮শ’ বাসিন্দাকে বাধ্যতামূলকভাবে দ্বীপটি থেকে সরে যাওয়ার নির্দেশ দেন। এ দ্বীপ থেকে মূল ভূখন্ডে যাওয়ার একমাত্র উপায় ফেরি।

কেপ হাটেরাসের জাতীয় সমুদ্র সৈকতের জনসংযোগ কর্মকর্তা সিন্ডি হোল্ডা বলেন, ‘গ্রীষ্মের শেষ সপ্তাহটি উপভোগের এখন যথাযথ সময় নয়। ব্যক্তিগত নিরাপত্তা ও সম্পত রক্ষার বিষয়টি এখানে বেশি গুরুত্বপূর্ণ। ’

এদিকে উত্তরের দারে কাউন্টির হাতেরাস দ্বীপ থেকেও বাধ্যতামূলকভাবে পর্যটকদের জায়গাটি খালি করার নির্দেশ দিয়েছেন কর্মকর্তারা।

ঘূর্ণিঝড়টি শুক্রবার সকালে ৫০ মাইল পর্যন্ত অতিক্রম করবে বলে ধারণা করা হচ্ছে। তবে বর্তমানে ঝড়টি ঘন্টায় ১৮ মাইল বেগে উত্তর-পশ্চিমের দিকে এগিয়ে যাচ্ছে।

অবস্থা খারাপ হলে এ অঞ্চলের বিমানের সব ফাইট বাতিল করা হবে বলে বিমান সংস্থা জানায়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa