ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

চিলির খনিতে আটকে পড়া শ্রমিকদের জন্য এবার গরম খাবার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১০
চিলির খনিতে আটকে পড়া শ্রমিকদের জন্য এবার গরম খাবার

সান্তিয়াগো: চিলির খনিতে আটকে পড়া শ্রমিকদের জন্য ২৬ দিন পর প্রথমবারের মতো গরম খাবার পাঠানো হয়েছে। পাইপের ভেতর দিয়ে পাঠানো খাবারগুলোর মধ্যে আছে, মিটবল, মুরগির মাংস ও ভাত।

খবর বিবিসি’র।

এতোদিন পর্যন্ত তাদের কেবল ওষুধ, উচ্চ প্রোটিনসমৃদ্ধ দুধ এবং গ্লুকোজ পাঠানো হতো।

যুক্তরাষ্ট্রের মহাকাশসংস্থা নাসার একদল সদস্য ঘটনাস্থলে পৌঁছেছেন। তারা আটকে পড়া শ্রমিকদের স্থাস্থ্য ভালো রাখার উপায় সম্পর্কে উপদেশ দেবেন।

নাসা দলে চার জন বিশেষজ্ঞ রয়েছেন। চিলি সরকারের তাদের অনুরোধ করেছে, অবরুদ্ধ স্থানে থাকার ব্যাপারে খনি শ্রমিকদের সঙ্গে বিশেষজ্ঞরা যেন অভিজ্ঞতা বিনিময় করেন। নাসার ওই দলের একজন পুষ্টিবিশেষজ্ঞ বলেছেন, ‘অ্যালকোহল বা সিগারেট পান চলবে না। ’

কোপিয়াপো শহরের স্যান হোসে খনিতে প্রকৌশলীরা এ পর্যন্ত ২০ মিটার খনন করেছেন। খনন কাজ শুরু হয়েছে গত সোমবার। উদ্ধার কাজে তিন থেকে চার মাস লাগবে বলে আশা করা হচ্ছে।

নাসা দলের প্রধান মিশেল ডানকান বলেন, শ্রমিকদের ক্যালরি গ্রহণ, ঘুমের সময়সূচি ও তাদের বেঁচে থাকার আশাবাদের স্তরের প্রতি খেয়াল রাখতে হবে।

এদিকে, গত বুধবার শ্রমিকদের নতুন ভিডিও চিত্র প্রকাশ করা হয়েছে। সেখানে আগের চেয়ে তাদের অবস্থায় দেখা গেছে শ্রমিকদের। ছবিতে দেখা গেছে, তারা লাল টি-শার্ট পরে আছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa