ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ব্রিটিশ গণমাধ্যমের তোপের মুখে ব্লেয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১০
ব্রিটিশ গণমাধ্যমের তোপের মুখে ব্লেয়ার

লন্ডন: নিজের দলের ভেতরের বিভিন্ন সমস্যার কথা প্রকাশ করে সমালোচনার সম্মুখীন হয়েছেন ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার । সদ্য প্রকাশিত আত্মজীবনীতে ব্লেয়ার নিজ দল লেবার পার্টির পুরানো বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

ব্রিটিশ সংবাদপত্র বৃহস্পতিবার এসব কথা জানায়।

বুধবার প্রকাশিত এ আত্মজীবনীতে নিজ দলের ভেতরকার সমস্যা ছাড়াও তার ব্যক্তিগত জীবনের অনেক গোপন কথাও তুলে ধরেন ব্লেয়ার। অনেকে এর কঠোর সমালোচনা করলেও বইটির বিক্রি ভাল হবে বলে প্রকাশকরা আশা করছেন।

একইসঙ্গে একে ‘অসাধারণ’ বলে মন্তব্য করেছে গার্ডিয়ান সংবাদপত্র ।

তবে ব্লেয়ার ও তার দীর্ঘদিনের অর্থমন্ত্রী এবং এক সময়ের বন্ধু গর্ডন ব্রাউনের সঙ্গে তার শত্রুতার খোলামেলা এ প্রকাশ দলটির জন্য ক্ষতিকর হবে বলে পর্যবেক্ষকরা আশঙ্কা করছেন।

লেবার দলের নতুন নেতা হিসেবে সাফল্য পাওয়া ব্রাউনের প্রতিদ্বন্দীদের জন্য এ বই প্রধান চ্যালেঞ্জ বলে মন্তব্য করে টাইমস সংবাদপত্র। এতে বলা হয়, ‘লেবার দলের স্থিতিশীলতা নিয়ে এখন সন্দেহ দেখা দিয়েছে। ’

এদিকে লেবার সমর্থক ডেইলি মিরর দলের পুরাতন ক্ষত প্রকাশের জন্য ব্লেয়ারকে অভিযুক্ত করে বলেন, ‘টনি ব্লেয়ার অনেক কিছুর জন্য তার লেবার দলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, কিন্তু, তার আত্মজীবনীতে এর কোনো প্রকাশ নেই। ’

১৯৯৭ থেকে ২০০৭ সাল পর্যন্ত ব্লেয়ার লেবার দলের হয়ে ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। মে মাসের নির্বাচনে তিনি ক্ষমতা হারান এবং ব্রাউন তার স্থলাভিষিক্ত হন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১০
এনজে/জেডএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa