ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

শান্তির সুযোগ নষ্ট করা উচিত হবে না : ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১০
শান্তির সুযোগ নষ্ট করা উচিত হবে না : ওবামা

ওয়াশিংটন: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন ইসরায়েল ও ফিলিস্তিনের এবারের শান্তির সুযোগ নষ্ট করা উচিত হবে না। সরাসরি শান্তি আলোচনা শুরুর আগে বুধবার দুই নেতার সঙ্গে পৃথক বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন।



ওবামা বলেন, ‘এই সুযোগ খুব শিগগিরই আসবেনা। দুই পক্ষই যদি আলোচনাকে আন্তরিক ভাবে না নেয় তবে দীর্ঘ স্থায়ী দ্বন্দ্ব চলতেই থাকবে। এটা এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে ছড়িয়ে পড়বে। আমরা এটা মেনে নিতে পানি না। ’

ওবামা আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র এই দুই রাষ্ট্রের মধ্যে চলামান সমস্যার সমাধান চাপিয়ে দিতে পারে না। দুই রাষ্ট্রকেই এর সমাধান বেছে নিতে হবে। ’

দীর্ঘ প্রতিক্ষার ইসরায়েল ও ফিলিস্তিনের সরাসরি শান্তি আলোচনা বৃহস্পতিবার শুরু হচ্ছে। ওবামা ওই শান্তি আলোচনার কুটনৈতিক উদ্যোগ নিয়েছেন।

আনুষ্ঠানিক ভাবে আলোচনা শুরুর আগে ওবামা ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে পৃথক বৈঠক করেন । এছাড়া তিনি মিশর ও জর্ডানের নেতাদের সঙ্গেও বৈঠক করেন।
 
আলোচনা মূল লক্ষ্য বসতি স্থাপন, ১৯৬৭ সালের দখল দারিত্ব , ফিলিস্তিনের স্বাধীনতা, গণতন্ত্র ফিলিস্তিনের সঙ্গে ইহুদি রাষ্ট্র ইসরায়েলের শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করা।


বাংলাদেশ স্থানীয় সময়: ১১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa