ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ভারত শাসিত কাশ্মিরে পুলিশের গুলিতে ৩ প্রতিবাদকারী নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০

শ্রীনগর: ভারতীয় কাশ্মিরে রোববার এক তরুণীসহ মোট তিনজন প্রতিবাদকারী পুলিশের গুলিতে নিহত হয়েছেন। পুলিশ কর্মকর্তারা রোববার এতথ্য জানিয়েছেন।

খবর এএফপি’র। কাশ্মিরের সড়কগুলিতে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর চলমান সংঘর্ষে এনিয়ে গত তিন দিনে মোট নয় জন নিহত হয়েছেন।

ভারত অধিকৃত কাশ্মিরের গ্রীষ্মকালীন রাজধানি শ্রীনগরের ১৩ কিলোমিটার দক্ষিণে পেমপোর শহরে রোববার এ হতাহতের ঘটনা ঘটে।

নাম প্রকাশ না করার শর্তে এক পুলিশ কর্মকর্তা বলেন, “পেমপোরে হাজার হাজার সহিংস প্রতিবাদকারীর উপর নিরাপত্তা বাহিনী গুলি চালালে একজন প্রতিবাদকারী নিহত হন ও চারজন আহত হন। ” আহতদের একজন পরবর্তীতে হাসপাতালে জখমের কারণে মারা যান বলেও জানান তিনি।

প্রত্যক্ষদর্শীরা বলেন, পেমপোরের কাছে নিহত ব্যক্তির অন্ত্যেষ্টিক্রিয়া শোভাযাত্রার উপর পুলিশ আবারো গুলি চালায়। এঘটনায় আরেক তরুণী ও পুরুষ নিহত হন। পুলিশী সূত্র থেকে নিহতের সংখ্যা নিশ্চিত করে বলা হয় তাঁরা আরো তথ্য সংগ্রহের চেষ্টা করছেন।

কারফিউ’র আওতায় থাকা পেমপোর শহরের হাজার হাজার বসবাসকারী রোববার কারফিউ অগ্রাহ্য করে রাস্তায় নেমে আসে। তাঁরা অঞ্চলটির প্রধান রাজপথে অবরোধ তৈরী করেন ও নিরাপত্তা কর্মীদের উপর আক্রমন চালান। এসময় নিরাপত্তা বাহিনী তাঁদের উপর গুলিবর্ষণ করে।

এদিকে স্থানীয় বসবাসকারীরা বলেন তাঁরা ভারতীয় শাসনের বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ জানানোর সময় নিরাপত্তা বাহিনী তাঁদের উপর গুলি চালায়।

পুলিশের গুলিবর্ষণের ফলে আরো বেশি লোকজন রাস্তায় নেমে আসে। প্রত্যক্ষদর্শীরা বলেন, তাঁরা পুলিশের উপর লাঠি ও পাথর নিয়ে হামলা করে। একইসঙ্গে তিনটি সরকারি ভবন ও দুটি গাড়িতেও বিক্ষোভকারীরা আগুন লাগিয়ে দেয়।

এনিয়ে গত জুন মাস থেকে মুসলিম অধ্যুষিত কাশ্মিরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে মোট ২৬ জন বেসামরিক ব্যক্তি মারা গিয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ২০.২২ ঘণ্টা, আগস্ট ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa