ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

জাপানের ক্ষমতাসীন দলে নেতৃত্বের লড়াই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০
জাপানের ক্ষমতাসীন দলে নেতৃত্বের লড়াই

টোকিও: জাপানের প্রধানমন্ত্রী নাওতো কান ও তার প্রতিদ্বন্দ্বী ইচিরো ওজাওয়া বুধবার নেতৃত্বের লড়াইয়ে নেমেছেন। এর ফলে দেশটির ক্ষমতাসীন দলের মধ্যে ভাঙ্গন সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।



দুই প্রতিদ্বন্দীই ডেমোক্রাটিক পার্টি অব জাপান (ডিপিজে)-এর মূল দায়িত্ব নেওয়ার লড়াইয়ে নেমেছেন। আশা করা হচ্ছে, আগামী ১৪ সেপ্টেম্বর পার্টি নির্বাচনের মধ্য দিয়ে নির্ধারিত হবে জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী।

৬৮ বছর বয়সী ওজাওয়া কয়েক বছর আগে তার কনজারভেটিভ লিবারেল ডেমোক্রাট দল ত্যাগ করে ডিপিজে-তে যোগ দেন। তাকে দল গঠন ও ভাঙ্গার জন্য “ছায়া শোগুন” ও “ধ্বংসকারী” নামে ডাকা হয়।

এদিকে, ৬৩ বছর বয়সী বর্তমান প্রধানমন্ত্রী নাওতো কান মাঠপর্যায়ে একজন বামপন্থী কর্মী হিসেবে তার রাজনৈতিক জীবন শুরু করেন। তিনি জাপানের স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। গত জুন মাসে ইউকিও হাতোয়ামা পদত্যাগ করার পর কান জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পান। নাওতো কান এবং ওজাওয়া দু’জনই দলের অত্যন্ত ক্ষমতাধর এবং গুরুত্বপূর্ণ নেতা।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa