ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

চীনের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০
চীনের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী উত্তর কোরিয়া

বেইজিং: চীনের সঙ্গে সেনা সম্পর্ক জোরদার করার অঙ্গীকার করেছে উত্তর কোরিয়া। চীনে রাষ্ট্রীয় সফর শেষে উত্তর কোরিয়ার নেতা কিম জং-ইল বুধবার এ অঙ্গীকার করেন।

খবর রয়টার্সের।

চীন সফরকালে দেশটির প্রেসিডেন্ট হু জিনতাও এর সঙ্গে উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে আলোচনা শুরুর বিষয়ে আগ্রহের কথা বলেন কিম।

চীনে কিমের পাঁচদিনের গোপন সফর সোমবার নিশ্চিত করা হয়।

১৯৫০- ৫৩ সালে সংঘটিত কোরিয় যুদ্ধের সময় কমিউনিস্ট এ দেশটিকে সমর্থন দেয় চীন। এদিকে দৃষ্টি আকর্ষণ করে কিম বলেন, ‘দেশ দুটির ঐতিহ্যবাহী বন্ধুত্বের বিষয়টি ইতিহাস দ্বারা প্রমাণিত এবং এ সম্পর্ক খুব দৃঢ়। ’

এছাড়া উত্তর কোরিয়ার কর্মকর্তা কিম ইয়ং-নাম মঙ্গলবার দেশটির উচ্চ পদস্থ সেনা প্রধানদের সঙ্গে সাক্ষাৎ করেন। আঞ্চলিক উত্তেজনা ও উত্তর কোরিয়ার অগ্রগতির বিষয়ে পিয়ংইয়ং ও বেইজিং এর সম্পর্ক উন্নতি করার সাম্প্রতিক প্রচেষ্টা সফল হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি ।

এদিকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়া চীনের নিরাপত্তা স্বার্থের জন্য হুমকীস্বরূপ এবং এ অঞ্চলকে অস্থিতিশীল করার অভিযোগে দেশটি সম্প্রতি পীত সাগরে নৌ মহড়া শুরু করে।

উল্লেখ্য, যেকোনো একটি দেশ আক্রমণের শিকার হলে অপর দেশটি ত্রাণ দিয়ে সাহায্য করবে বলে ১৯৬১ সালে বেইজিং ও পিয়ংইয়ং একটি চুক্তি স্বাক্ষর করে। এটা এখনও কার্যকর থাকলেও এর প্রয়োগে অনেক সমস্যা আছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa