ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

খাশোগি ইস্যুতে সৌদি বাদশাহর সঙ্গে বৈঠক করেছেন পোম্পেও

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
খাশোগি ইস্যুতে সৌদি বাদশাহর সঙ্গে বৈঠক করেছেন পোম্পেও খাশোগি ইস্যুতে সৌদি বাদশাহর সঙ্গে পোম্পেও’র বৈঠক

তুরস্কে সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ ইস্যুতে সৌদির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পোম্পেও।

মঙ্গলবার (১৬ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, জামাল খাশোগি তুরস্কের ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে মারা গেছেন বলে স্বীকার করার প্রস্তুতি নিচ্ছে সৌদি আরব।  

এসব বিতর্কের মধ্যেই দেশটির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে স্বল্প সময়ের জন্য বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পোম্পেও।

এর আগে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন তিনি।  

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিদার নোওয়ার্ট বলেন, খাশোগি ইস্যুতে একটি পুঙ্খানুপুঙ্খ ও স্বচ্ছ তদন্তের প্রতিশ্রুতি দেওয়ায় সৌদি বাদশাকে ধন্যবাদ জানিয়েছেন পোম্পেও। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী পোম্পেও খাশোগি ইস্যুতে উদ্বেগ প্রকাশ করেছেন।  

গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে যান খাশোগি। এরপর তাকে আর দেখা যায়নি। আঙ্কারার দাবি, সৌদি কনস্যুলেটে ঢুকেই ‘নেই’ হয়ে গেছেন খাশোগি। তাকে সেখানে ‘খুন করা হয়েছে’। তবে রিয়াদ দাবি করছে, কনস্যুলেট থেকে কাজ সেরেই ‘বের হয়ে গেছেন’ খাশোগি।  

ঘটনার তদন্তে তুরস্ক ও সৌদি আরব যৌথ ওয়ার্কিং গ্রুপ তৈরি করেছে। অবশ্য পৃথক তদন্তের অংশ হিসেবে সোমবার (১৫ অক্টোবর) রাতভর কনস্যুলেটে খোঁজাখুঁজির পর বেরিয়ে গেছেন তুরস্কের নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান বলেন, সোমবার (১৫ অক্টোবর) প্রায় ৯ ঘণ্টা ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে তল্লাশি চালানো হয়েছে।  

বাদশাহ সালমানের সঙ্গে দেখা করার পর সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদিল আল জুবায়েরের সঙ্গে সাক্ষাৎ করেন পম্পেও। এছাড়াও রাজপূত্র মোহাম্মদ বিন সালমানের সঙ্গে এক নৈশভোজে যোগ দেবেন তিনি। এরপর তুরস্কে থাকা সৌদি কনস্যুলেট পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে তার।

উল্লেখ্য, ব্যক্তিগত কাগজপত্র আনার জন্য গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে ঢোকেন সাংবাদিক জামাল খাশোগি। কিন্তু তিনি সেখান থেকে আর বেরিয়ে আসেননি। সৌদি রাজতন্ত্রের বিরোধিতাকারী খাশোগি ২০১৭ সাল থেকে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসনে ছিলেন।

বাংলাদেশ সময়: ০২০৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
এপি/আরআর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।