ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

খাশোগি: বাদশাহর সঙ্গে বৈঠক করতে সৌদি গেলেন পোম্পেও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
খাশোগি: বাদশাহর সঙ্গে বৈঠক করতে সৌদি গেলেন পোম্পেও বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে দেখা করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পোম্পেও

তুরস্কে সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ ঘিরে আন্তর্জাতিক মহলে নানা প্রশ্ন উঠছে। বেশ চাপে রয়েছে সৌদি আরবও। 

এসব বিতর্কের মধ্যেই দেশটির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে দেখা করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পোম্পেও।  

মঙ্গলবার (১৬ অক্টোবর) সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছেছেন মাইক পম্পেও।

এরপর তিনি তুরস্ক সফরে যাবেন।

দুই সপ্তাহ আগে ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে যান খাশোগি। এরপর তাকে আর দেখা যায়নি। আঙ্কারার দাবি, সৌদি কনস্যুলেটে ঢুকেই ‘নেই’ হয়ে গেছেন খাশোগি। তাকে সেখানে ‘খুন করা হয়েছে’। তবে রিয়াদ দাবি করছে, কনস্যুলেট থেকে কাজ সেরেই ‘বের হয়ে গেছেন’ খাশোগি।  

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প খাশোগির নিখোঁজের পিছনে ‘দুর্বৃত্ত খুনির’ হাত থাকতে পারে বলে মন্তব্য করেন। তবে এ বিষয়ে কোনো প্রমাণ উপস্থাপন করেননি তিনি।  

সৌদি বাদশাহর সঙ্গে ফোনালাপের পর ট্রাম্প বলেন, সালমান বিন আব্দুল আজিজ দৃঢ়ভাবে বলেছেন যে, খাশোগির ব্যাপারে তিনি কিছু জানেন না।  

ঘটনার তদন্তে তুরস্ক ও সৌদি আরব যৌথ ওয়ার্কিং গ্রুপ তৈরি করেছে। অবশ্য পৃথক তদন্তের অংশ হিসেবে সোমবার (১৫ অক্টোবর) রাতভর কনস্যুলেটে খোঁজাখুঁজির পর বেরিয়ে গেছেন তুরস্কের নিরাপত্তা বাহিনীর সদস্যরা।  

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
এএইচ/এমএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।