ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রের কড়াকড়ি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০
উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রের কড়াকড়ি

ওয়াশিংটন: উত্তর কোরিয়াকে সহায়তা করার অভিযোগে যুক্তরাষ্ট্রের সরকার চার ব্যক্তি ও আটটি সংগঠনের বিরুদ্ধে সোমবার নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তা স্টুয়ার্ট লেভি এ তথ্য জানান।



মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাদের সম্পদ বাজেয়াপ্ত ও ভ্রমণের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। গত মার্চে দণি কোরিয়ার যুদ্ধজাহাজ ডুবির ঘটনার পর যুক্তরাষ্ট্র এই পদপে নিলো। যুদ্ধজাহাজ ডুবির ঘটনায় উত্তর কোরিয়াকে দায়ী করা হয়ে থাকে। তবে উত্তর কোরিয়া এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে।

ওষুধ ও বিলাসবহুল জিনিসপত্রের বাণিজ্যের সঙ্গে সম্পর্কিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধেও ওবামা প্রশাসন এই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এগুলো মধ্যে, অফিস-৩৯ নামে পরিচিত কোরীয় ওয়ার্কার্স পার্টির একটি গোপন শাখা রয়েছে। গ্র“পটি চীন ও দণি কোরিয়ায় মেথামফেটামাইন নামের এক ধরনের ওষুধ-দ্রব্য বিক্রি করে এবং উত্তর কোরিয়ার নেতাদের জন্য বিলাসবহুল দ্রব্যসামগ্রী সংগ্রহ করে।

উত্তর কোরিয়ার গোয়েন্দা বাহিনীর প্রধান কিম ইয়ং-চল এই নিষেধাজ্ঞা আওতায় রয়েছেন। যুদ্ধজাহাজ ডুবির ঘটনা তিনি জড়িত ছিলেন বলে। তাঁর নিয়ন্ত্রণে গ্রিন পাইন অ্যাসোসিয়েশন নামের গ্র“প রয়েছে। প্রতিষ্ঠানটি অস্ত্র ব্যবসার সঙ্গে জড়িত।

অন্যান্য ব্যক্তিদের মধ্যে উত্তর কোরিয়ার জেনারেল ব্যুরো অব অ্যাটমিক এনার্জির দুই সদস্য রয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১৪১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।