ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে গোপন সফর শেষে দেশে ফিরলেন কিম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০
চীনে গোপন সফর শেষে দেশে ফিরলেন কিম

সিউল: উত্তর কোরিয়ার নেতা কিম জং ইল চীনে গোপন সফর শেষে শনিবার দেশে ফিরেছেন। আশা করা হচ্ছে, তাঁর ছেলের কাছে দেশের মতা হস্তান্তরের জন্য চীনের ব্যাপক কূটনৈতিক ও অর্থনৈতিক সমর্থন পেয়েছেন তিনি।



দণি কোরিয়ার সংবাদমাধ্যমের মতে, শনিবার সকালে চীনের উত্তর-পশ্চিম এলাকার হোটেল ছেড়েছেন কিম। মনে করা হয়, এখানেই চীনের প্রেসিডেন্ট হু জিনতাও এর সঙ্গে দেখা করেছেন তিনি।

ওয়াইটিএন টিভি ও বার্তাসংস্থা ইয়োনহাপ জানায়, ২০টি গাড়ির একটি বহর কিমের সঙ্গে ছিলো। এ সময় চীনের সেনা বাহিনীর ১০টি সাজোয়া যান ওই বহরকে নিরাপত্তা বেষ্টনি দিয়ে নিয়ে যায়। চাংচুন শহরের ওই হোটেল থেকে গ্রিনিচ সময় ০০০৫টায় রওনা দেন।

ইয়োনহাপ জানায়, এর আগে কিমের সফরসঙ্গীদের মালবাহী একটি কনটেইনার ট্রাক শহরের রেলওয়ের উদ্দেশে ছেড়ে যায়। সেখানে কিম তাঁর বিশেষ ট্রেনে উত্তর কোরিয়ার উদ্দেশে রওনা হন।

দণি কোরিয়ার কর্মকর্তারা জানান, চীনের কাছ থেকে ব্যাপক অর্থনৈতিক ও কূটনৈতিক সমর্থন নিয়ে কিম বাড়ি ফিরছেন।

নাম প্রকাশে অনিচ্ছক একজন কর্মকর্তা বলেন, “শনিবার সকালেই চেয়ারম্যান কিমের বাড়ি ফেরার সম্ভাবনা রয়েছে। ”

তিনি আরও বলেন, “প্রেসিডেন্ট হু জিনতাও চীনের উত্তর-পশ্চিমের চাংচুন অঞ্চলে ছুটিতে ছিলেন। সেখানেই কিমের সঙ্গে তিনি সাক্ষাৎ করেন। ”

সেযং ইনস্টিটিউট এর কর্মকর্তা পাইক হাক-সুন জানান, মাত্র তিন মাসের বিরতিতে হুর সঙ্গে কিমের বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তিনি বলেন, “চীন মনে করে, দক্ষিণ কোরিয়া যুক্তরাষ্ট্রের খেলার ঘুটির মতো ব্যবহৃত হচ্ছে। এর মাধ্যমেই চীন ও দক্ষিণ কোরিয়ার ভবিষ্যৎ সম্পর্ক সমাধিস্থ হয়ে গেছে। ”

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৪৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।