ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তর কোরিয়া বিষয়ে যুক্তরাষ্ট্রের নতুন দৃষ্টিভঙ্গি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০
উত্তর কোরিয়া বিষয়ে যুক্তরাষ্ট্রের নতুন দৃষ্টিভঙ্গি

ওয়াশিংটন: উত্তর কোরিয়া সরকারের সঙ্গে আলোচনা শুরুর বিষয়টি নতুন করে বিবেচনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। কোরীয় উপদ্বীপে কূটনৈতিক সাফল্য অর্জনের লক্ষ্যে এ পদক্ষেপ নিতে যাচ্ছে দেশটি।

দ্য নিউ ইয়র্ক টাইমস একথা জানায়।

বাড়তি চাপ প্রয়োগের কৌশল পিয়ংইয়ং এর সঙ্গে নতুন করে আলোচনার পথ সুগম করবে বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা ও বিশ্লেষকের বরাত দিয়ে সংবাদপত্রটি জানায়।

তবে উত্তর কোরিয়ার একনায়ক কিম জং-ইলের সঙ্গে আলোচনার ক্ষেত্রে শুধু প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন থেকে উদ্যোগ গ্রহণ করাটাই পর্যাপ্ত নয় বলেও পরামর্শ দেন তিনি।

এদিকে গত সপ্তাহের বৈঠকে উত্তর কোরিয়ার প্রতি পরবর্তী নীতি বিষয়ে বাইরের বিশেষজ্ঞ ও সাবেক কর্মকর্তাদের ধারণা দেওয়ার অনুরোধ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটন। প্রকাশিত প্রতিবেদন থেকে একথা জানা যায়।

কঠোর অর্থনৈতিক অবরোধ ও মার্কিন যুক্তরাষ্ট্র - দক্ষিণ কোরিয়ার যৌথ নৌ মহড়া ভিত্তিক বর্তমান নীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন কিনটন। মূলত মার্চে উত্তরের টর্পেডোর আঘাতে দক্ষিণের যুদ্ধ জাহাজ ডুবির ঘটনাকে ভিত্তি করে এ মহড়ার আয়োজন করা হয়। তবে বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে উত্তর কোরিয়া। টাইমস সূত্রে একথা জানাযায়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬২৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।