ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মিশরে ৩৬০০ বছর পুরনো নগরের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৮ ঘণ্টা, জুন ২১, ২০১০

কায়রো: মিশরে প্রত্নতত্ত্ববিদরা ৩,৬০০ বছর পুরনো একটি নগরের সন্ধান পেয়েছেন। দেশটির সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে রোববার এ তথ্য জানানো হয়।



ধারণা করা হচ্ছে, সন্ধান পাওয়া এলাকাটি প্রাচীন শহর অ্যাভারিস-এর একটি অংশ। শহরটি ছিলো হিকসস শাসকদের রাজধানী।

বার্তাসংস্থা কাতার জানায়, অস্ট্রিয়ার একদল প্রত্নতাত্ত্বিকের খনন কাজের সময় উত্তর-পূর্ব কায়রোর তেল আল-দাবা এলাকায় প্রাচীন এই শহরটির সন্ধান পাওয়া গেছে। এই কাজে রাডার  ব্যবহার করা হয়।

মিশরের সুপ্রিম কাউন্সিল অব দি অ্যান্টিকোয়াটিজ-এর মহাসচিব জাহি হাওয়াস জানান, প্রাচীন এই শহরে নগর পরিকল্পনার পুরো একটি চিত্র পাওয়া গেছে। রাস্তাঘাট, ভবন, উপসনালয় সবই এর মধ্যে আছে।

অস্ট্রিয়ার প্রত্নতাত্ত্বিক দলের প্রধান আইরিন মুয়েলার জানান, প্রত্নতাত্ত্বিক জরিপের পর তারা নীল নদের একটি প্রবাহ খুঁজে পান। প্রবাহটি এই সন্ধান পাওয়া শহর ও দুটি দ্বীপের মধ্য দিয়ে গেছে।

হিকসস শাসকরা ছিলেন বিদেশী। তারা প্রায় ১০০ বছর মিশর শাসন করেছেন। তাদের শাসনকালকে বলা হয়, প্রাচীন মিশরের দ্বিতীয় মধ্যবর্তী সময় (১৬৬৪-১৫৬৯ খিস্টপূর্ব)। পরে প্রথম আহমোস তাদের পরাজিত করেন ও নতুন রাজত্ব শুরু করেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩০৮ ঘণ্টা, জুন ২১ ২০১০
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।