ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

তাইওয়ানের পাসপোর্টে মার্কিন স্থাপনা, কর্মকর্তার পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
তাইওয়ানের পাসপোর্টে মার্কিন স্থাপনা, কর্মকর্তার পদত্যাগ ভুলবশত পাসপোর্টে তাইওয়ান ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের পরিবর্তে ডলাস এয়ারপোর্টের ছবি ছাপানো হয়েছে

দুই, পাঁচ হাজার নয়, লাখ! তাও আবার দুই লাখ! এতো সংখ্যক পাসপোর্টে নিজ দেশের স্থাপনার ছবির পরিবর্তে অন্য দেশের স্থাপনার ছবি ছাপিয়ে রোষানলে পড়ে পদত্যাগ করেছেন তাইওয়ানের এক কর্মকর্তা। এখানেই শেষ নয়, ‘ভুলবশত’ ছবি ছাপানো ওইসব পাসপোর্টের জন্য জরিমানা গুনতে হচ্ছে ছাপানোর দায়িত্ব পাওয়া প্রতিষ্ঠানকে।

তাইওয়ানের সংবাদমাধ্যম ফোকাস তাইওয়ানের বরাতে এ বিষয়ে প্রকাশিত এক সংবাদে বলা হয়েছে, দুই লাখ পাসপোর্টে ‘তাইওয়ান ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট’র ছবির পরিবর্তে যে এয়ারপোর্টের ছবি ছাপা হয়েছে তা মূলত ওয়াশিংটনের ডালাস ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের।  

প্রকৌশল বিষয়ক ওয়েবসাইট আর্কডেইলি সূত্রে জানা যায়, ১৯৬২ সালে নির্মিত ডালাস বিমানবন্দরের ডিজাইনে অনুপ্রাণিত হয়ে ১৯৭৯ সালে তাইওয়ান বিমানবন্দরটি নির্মাণ করা হয়।

ধারণা করা হচ্ছে তাতেই ‘বিপত্তি বেঁধেছে’।  

এদিকে বিষয়টি জানাজানি হওয়ার পর এরইমধ্যে ২৮৫ জনকে পাসপোর্ট ফেরত দিতে বলা হয়েছে। আর পাসপোর্টের প্রিন্টের দায়িত্ব পাওয়া প্রতিষ্ঠানকে জরিমানা হিসেবে সঠিক ছবি দিয়ে ফের দুই লাখ পাসপোর্ট ছাপাতে বলা হয়েছে। যাতে প্রতিষ্ঠানটির খরচ পড়বে ২.৭ মিলিয়ন (২৭ লাখ-১ ডলার সমান ৮৩ টাকা) ডলার।

এ ঘটনায় পদত্যাগ করা কর্মকতা হলেন তাইওয়ান ব্যুরো অব কনস্যুলার অফেয়ার্সের প্রধান এগ্নি চেন। যদিও সংবাদ সম্মেলন করে তিনি ক্ষমা প্রার্থনা করেছেন। একইসঙ্গে ডাকা হয়েছে পাসপোর্টের ডিজাইনের দায়িত্বে থাকা কানাডায় নিযুক্ত তাইওয়ানের র্শীর্ষ কর্মকর্তা কুং চুং-চেনকে।

আর ঘটনার সঙ্গে মূলত কে বা কারা যুক্ত তা অনুসন্ধানে তদন্ত করছে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa