ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ওবামার সাক্ষাৎকার নিলেন প্রিন্স হ্যারি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
ওবামার সাক্ষাৎকার নিলেন প্রিন্স হ্যারি  সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সাক্ষাতকার নেন ব্রিটিশ যুবরাজ হ্যারি। ছবি: সংগৃহীত

ঢাকা: ইন্টারনেটে সামাজিক যোগাযোগমাধ্যম ছাড়াও সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ রক্ষা করা জরুরি বলে মনে করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। 

তিনি বলেছেন, ইন্টারনেটের ঝুঁকি রয়েছে। সেটা হলো সেখানে মানুষ সম্পূর্ণ ভিন্ন একটা বাস্তবতার মুখোমুখি হতে পারে।

পক্ষপাতদুষ্ট তথ্যের আবরণ সেখানে মানুষকে গ্রাস করতে পারে। এতে মানুষের মধ্যে ভ্রান্ত ধারণাও জন্মাতে পারে।  

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ওবামা এমনটাই বলেছেন। ব্রিটেনে বুশ হাউজে বিবিসির রেডিও ফোরের ‘টুডে’ অনুষ্ঠানে তার সাক্ষাৎকার নেন যুবরাজ প্রিন্স হ্যারি। একদিনের জন্য বিবিসিতে অতিথি সম্পাদনার দায়িত্ব পালন করেছেন এই ব্রিটিশ যুবরাজ।  

সাক্ষাৎকারে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা সামাজিক যোগাযোগমাধ্যমের দায়িত্বহীন ব্যবহার সম্পর্কে হুঁশিয়ারি দেন।  তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমের অপব্যবহারের ফলে মানুষের জটিল বিষয় সম্পর্কে ভ্রান্ত ধারণা জন্মাচ্ছে, ভুয়া তথ্য সমাজে ছড়াচ্ছে এবং নাগরিক সমাজের মতপ্রকাশে একটা ক্ষয়িষ্ণু মানোভাব উঠে আসছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি ইঙ্গিত করে ওবামা বলেন, যারা নেতৃত্বে রয়েছেন তাদের উচিত সামাজিক যোগাযোগমাধ্যমে দায়িত্ব নিয়ে মতামত পোস্ট করা। আমরা যখন ক্ষমতায় থাকি তখন ইন্টারনেটে সর্বসাধারণের ব্যবহারযোগ্য একটা জায়গা করতে হবে। আর সেটা কীভাবে তৈরি হবে তা আমাদেরই ভাবতে হবে।  

বিবিসি বলছে, টুইটার ব্যবহারে ডোনাল্ড ট্রাম্প বেশ এগিয়ে। তবে দায়িত্ব পালনের সময় টুইট করার সময় নাম উল্লেখ করেননি ট্রাম্প। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, বেশি মাত্রায় টুইটার ব্যবহার করেন তিনি, তবে খুবই সীমিতসংখ্যক ব্যবহারকারী তাকে ফলো করেন।  


কিন্তু ট্রাম্পের যুক্তি, এর মাধ্যমেই তিনি আমেরিকার জনগণের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখতে পারেন।

এ বিষয়ে ওবামা বলেন, উগ্র মতামত খণ্ডন করার সবচেয়ে ভালো উপায় হলো সরাসরি মানুষের মুখোমুখি হওয়া। অভিন্ন স্বার্থের মানুষের মধ্যে যোগাযোগের জন্য খুবই শক্তিশালী মাধ্যম সোশাল মিডিয়া।  

‘এই মিডিয়া এসব মানুষকে একে অপরকে জানার ও তাদের মধ্যে যোগাযোগের সুযোগ করে দিচ্ছে। তবে তাদের ইন্টারনেটের বাইরে সামাজিকভাবে মেলামেশার প্রয়োজন রয়েছে, সামাজিক পরিবেশে একে অপরকে জানার চেষ্টা খুবই জরুরি। ’

সাক্ষাৎকারে সাবেক প্রেসিডেন্ট ওবামা তার ক্ষমতায় থাকার সময়ের অনুভূতি নিয়েও খোলামেলা কথা বলেন। প্রেসিডেন্টের দায়িত্ব পালনের নানা চ্যালেঞ্জের কথাও বলেন তিনি।  

ওবামা বলেন, দায়িত্ব পালনের সময় পরিবারের সদস্যরাও নানা চ্যালেঞ্জের মুখে পড়েন। তবে এক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনতে পারাটাই সবচেয়ে বড় পুরস্কার।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।