ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মুম্বাই লোকাল রেলে ‘ইউরোপীয়’ ধাঁচের ট্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
মুম্বাই লোকাল রেলে ‘ইউরোপীয়’ ধাঁচের ট্রেন শীতাতপ নিয়ন্ত্রিত ইউরোপীয় ধাঁচের রঙিন ঝকমকে ট্রেনের প্রথম যাত্রার যাত্রীরা। ছবি: সংগৃহীত

বড়দিনে মুম্বাইবাসীকে আকর্ষণীয় উপহার দিলো সরকার। ভারতের বাণিজ্যিক রাজধানী ও বলিউডের শহরটিতে সোমবার (২৫ ডিসেম্বর) থেকে যাত্রা করেছে সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) ইউরোপীয় ধাঁচের রঙিন ঝকমকে ট্রেন। বহুলপ্রতীক্ষিত এই ট্রেন মুম্বাইয়ের রেলওয়ে সেবায় যোগ করেছে নানন্দিক ও রুচিশীলতার নতুন মাত্রা।

পশ্চিমাঞ্চল রেলওয়ে পরিচালিত এই ট্রেন সোমবার সকাল ১০টা ৩২ মিনিটে তার যাত্রা শুরু করে। লাখো ট্রেন ব্যবহারকারীর স্বপ্নের এই বাহন প্রথম যাত্রায় চলেছে দক্ষিণ মুম্বাইয়ের বরিবিলি স্টেশন থেকে চার্চগেট পর্যন্ত।

৪৪ কিলোমিটার দূরত্বের গন্তব্যে পৌঁছাতে এর সময় লাগে একাধিক স্টেশনে বিরতি দিয়ে ৪৪ মিনিট। অবশ্য প্রথম সপ্তাহে এ রুটে চললেও দ্বিতীয় সপ্তাহে ট্রেনটি চলবে চার্চগেট থেকে বিরার রুটে। ১২ কোচের এই ট্রেন তৈরি হয়েছে চেন্নাইয়েবিজেপির স্থানীয় লোকসভা সদস্য (এমপি) কিরিত সোমাইয়া, গোপাল শেঠি, মহারাষ্ট্র রাজ্য সরকারের মন্ত্রী বিনোদ তাওড়ে, বিজেপির মুম্বাই শাখার প্রধান আশিস শেলর এবং পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক অনীল কুমার গুপ্ত পতাকা উড়িয়ে ট্রেনটির শুভযাত্রা করেন।

১২ কোচের এই ট্রেন তৈরি হয়েছে চেন্নাইয়ে। খরচ পড়েছে ৫৪ কোটি রুপি। আপাতত চার্চগেট-বরিবিলি রুটে এসি ট্রেনটি দৈনিক ছয় ট্রিপ (যাওয়া-আসা ১২ বার) দিলেও ১ জানুয়ারি থেকে এটি চলবে চার্চগেট থেকে বিরার রুটেও। ব্যবস্থাপনার স্বার্থে কেবল শনি ও রোববার এটি যাত্রা করবে না। এসময় অবশ্য নন-এসি সেবা চালু থাকবে রুট দু’টিতে। আধুনিক সব সেবার এই ট্রেন মুম্বাইবাসীর প্রতি সরকারের বড়দিনের উপহারপ্রতি যাত্রায় প্রায় ৬ হাজার যাত্রী টানতে পারবে এই ট্রেন। মেট্রো রেলের মতোই এই ট্রেনেরও রয়েছে স্বয়ংক্রিয়ভাবে দরজা বন্ধ-খোলার ব্যবস্থা। স্বচ্ছ কাচের জানালা, এলইডি লাইট, যাত্রীদের নিরাপত্তার স্বার্থে সংশ্লিষ্ট কর্মকতাদের ‘ইমারজেন্সি টক ব্যাক সিস্টেম’, আধুনিক জিপিএস-ভিত্তিক যাত্রীর তথ্য প্রক্রিয়াসহ থাকছে নানা নিরাপত্তা বিষয়াদি।

রেলওয়ে অধিকারকর্মীরা ট্রেনসেবায় এই নতুন মাত্রাযোগে সন্তোষ প্রকাশ করেছেন। মুম্বাই রেল প্রবাসী সংঘের নেতা কৈলাশ বার্মা বলেন, এর মাধ্যমে বোঝা যাচ্ছে যে, ভারতীয় রেলওয়ে যাত্রীদের চাওয়া-পাওয়ার বিষয়টি বিবেচনা করছে। আমরা আশা করি, সঠিক ব্যবস্থাপনায় আরও এগিয়ে যাবে ভারতের রেলওয়ে।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।