ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এবার জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের ঘোষণা গুয়াতেমালার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
এবার জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের ঘোষণা গুয়াতেমালার জেরুজালেম

মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালা তাদের দূতাবাস জেরুজালেমে স্থানন্তরের ঘোষণা দিয়েছে।

দেশটির প্রেসিডেন্ট জিমি মোরালেস মার্কিন কমান্ডার ইন চিফ ডোনাল্ড ট্রাম্পের সুরে সুর মিলিয়ে এই নির্দেশনা দিলেন। তিনি ফেসবুকে লিখেছেন, গুয়াতেমালা তাদের ইসরায়েলস্থ দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে।

এ জন্য প্রশাসন প্রয়োজনীয় কাজ করছে।

তিনি জানান, রোববার (২৪ ডিসেম্বর) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলার পরই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি এও জানিয়েছেন গুয়াতেমালা ইসরায়েলের মিত্রদেশগুলোর একটি। এ সম্পর্ক আরও দৃঢ় থাকবে।

গত সপ্তাহে জাতিসংঘে জেরুজালেম ইস্যুতে ভোটাভুটিতে যে সাতটি দেশ যুক্তরাষ্ট্রের পক্ষে ছিল তার মধ্যে গুয়াতেমালা অন্যতম। এর আগে অবশ্য যুক্তরাষ্ট্র থেকে হুঁশিয়ারি দেওয়া হয়েছিল যারা বিপক্ষে ভোট দেবে তাদের দেখে নেওয়া হবে। কারণ ট্রাম্প এই বিষয়টিকে ব্যক্তিগতভাবে নিয়েছেন।

এই দেশটি যুক্তরাষ্ট্রের ওপর নানাভাবে নির্ভরশীল। যুক্তরাষ্ট্র তাদের বড় দাতাও।

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সর্বপ্রথম অখণ্ড জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। তিনি একইসঙ্গে ইসরায়েলে অবস্থিত মার্কিন দূতাবাস বাণিজ্যিক নগরী তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেন। এরপর থেকে আলোচনা-সমালোচনার শুরু। মুসলিম দেশগুলো এর প্রতিবাদ জানায়। যুক্তরাজ্যসহ আরও বেশ কিছু ইউরোপীয় দেশও সমালোচনা করেছে।

পৃথিবীর অন্যতম পবিত্র নগরীর মর্যাদা রয়েছে জেরুজালেমের। ছোট্ট একটি শহরকে ঘিরে তিন ধর্মের মানুষের আবেগ, স্মৃতি এবং ঐতিহ্য। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর শহরও জেরুজালেম। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় থাকা, ‘ওল্ড সিটি’ খ্যাত শহরটি বিভক্ত মুসলিম, ইহুদি, খ্রিস্টান ও আর্মেনীয় বসতিতে। এখানে রয়েছে এসব ধর্মের অনেক পবিত্র স্থাপনা। তাই এই নগরীর পবিত্রতা নিয়ে মতভেদ না থাকলেও নিয়ন্ত্রণের অধিকার নিয়ে আছে নানা বিতর্ক। আছে দফায় দফায় দখল, পুনর্দখল, ধ্বংস আর পুনর্নির্মাণের রক্তক্ষয়ী ইতিহাস। সবচেয়ে বেশি টানাপোড়েন পবিত্র ভূমিকে ঘিরে। চলমান ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্বের কেন্দ্র এ এলাকায় অবস্থিত ইসলামের তৃতীয় পবিত্র মসজিদ আল আকসা বা বায়তুল মোকাদ্দাসসহ মুসলিমদের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা।

একই জায়গায় অবস্থিত ইহুদিদের পবিত্র ভূমিখ্যাত ‘টেম্পল মাউন্ট’ বা ‘ঈশ্বরের ঘর’। যা ‘কুব্বাত আস সাখরা’ নামে হিসেবে পরিচিত। টেম্পল মাউন্টকে ঘিরে থাকা ‘ওয়েস্টার্ন ওয়াল’ ইহুদিদের কাছে ‘পৃথিবীর ভিত্তিপ্রস্তর’ হিসেবে স্বীকৃত। এখানে নিয়মিত প্রার্থনায় অংশ নেন লাখো ইহুদি।  

যিশু খ্রিস্টের স্মৃতিবিজড়িত গির্জার কারণে খ্রিস্ট ধর্মাবলম্বীদের কাছেও পবিত্রতার দিক থেকে সমান গুরুত্বপূর্ণ জেরুজালেম। খ্রিস্টানদের বিশ্বাস, এখানেই ক্রুশবিদ্ধ করা হয়েছিল যিশুকে।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad