ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নেপালে ক্ষমতায় বসার আগেই চীনমুখী বামজোট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৭
নেপালে ক্ষমতায় বসার আগেই চীনমুখী বামজোট সীমান্ত পয়েন্ট পরিদর্শনে ইউএমএল প্রধান কেপি শর্মা অলি।

ঢাকা: ক্ষমতায় বসার আগেই উত্তরের প্রতিবেশী চীনের সঙ্গে বাণিজ্য বাড়ানোর আভাস দিয়ে রাখলেন নেপালের সদ্য সমাপ্ত নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়া বামজোট নেতা কেপি শর্মা অলি। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) তিব্বত লাগোয়া সীমান্ত পয়েন্ট পরিদর্শন করে রাসুয়াগাধিতে ইন্টারন্যাশনাল পোর্ট কার্যক্রম আরো জোরদার করার ঘোষণা দিলেন তিনি।

নেপালের নতুন বাণিজ্য নীতি বাস্তবায়িত হলে দক্ষিণের প্রতিবেশী ভারতের সঙ্গে সম্পর্কের টানাপড়েন তৈরি হওয়ার শঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

ত্রিশুলী নদীর তীরে ১৭৯২ সালের চীন-নেপাল যুদ্ধের সময়ে গড়া রাসুয়া দুর্গের পাশে ২০১২ সালেই বন্দর নির্মাণে সম্মত হয় চীন ও নেপাল।

২০১৪ সালে বন্দরের কার্যক্রমও শুরু হয়। কিন্তু ২০১৫ সালের ভূমিকম্পে পাহাড়ি দুর্গম পথ ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ায় এই পথে যোগাযোগ বন্ধ হয়ে যায়।

চীনের সঙ্গে কেমন হবে নেপালের পাহাড়ি বাণিজ্য যোগাযোগ।  নতুন করে সংস্কার শুরু হলে ত্রিশুলি নদীর ওপর সেতু ও ২ লেনের রাস্তা ৪ লেন করা হবে। এ পথে চীনে থেকে মালবাহী ট্রেন কাঠমান্ডু পর্যন্ত নিয়ে আসার চিন্তা করছে নেপাল। এজন্য নেপাল অংশে রেল রুট তৈরির উদ্যোগ শিগগিরই নেওয়া হতে পারে বলে আভাস মিলেছে।

‘ল্যান্ড লকড কান্ট্রি’ নেপাল এশিয়ার অন্যতম আমদানি নির্ভর দেশ। যারা প্রয়োজনীয় পণ্যের প্রায় পুরোটাই ভারত থেকে বা ভারত দিয়ে আমদানি করে থাকে। কিন্তু চীন ঘেঁষা বামজোট ভবিষ্যতে আর ভারত থেকে পণ্য আমদানির আগ্রহ দেখাচ্ছে না।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।