ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ায় হামলা ঠেকালো সিআইএ, ট্রাম্পকে ফোন পুতিনের 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
রাশিয়ায় হামলা ঠেকালো সিআইএ, ট্রাম্পকে ফোন পুতিনের  পুতিন ফোন করে ‘ধন্যবাদ’ বললেন ট্রাম্পকে

সম্প্রতি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের কয়েকটি এলাকায় সন্ত্রাসীদের হামলার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। আগাম তথ্য পেয়ে এই পরিকল্পনা ভণ্ডুল করতে পেরেছে তারা। 

আর রাশিয়ার নিরাপত্তা বাহিনীকে আগাম এই তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ)। এজন্য মার্কিন প্রেসিডেন্টকে ফোন করে ধন্যবাদ জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

দুই প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউস ও ক্রেমলিন বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছে।

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী দুই ভবনের শীর্ষ পর্যায়ের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, সেন্ট পিটার্সবার্গের কাজান ক্যাথেড্রালসহ কয়েকটি স্থানে গত শনিবার (১৬ ডিসেম্বর) হামলার পরিকল্পনা করে সন্ত্রাসীরা। কিন্তু আঁচ করতে পেরে এ তথ্য রুশ নিরাপত্তা বাহিনীর সর্বোচ্চ পর্যায়কে জানিয়ে দেন সিআইএ কর্মকর্তারা।

এই সন্ত্রাসী হামলার চেষ্টা বানচালে সহযোগিতা করায় ট্রাম্পকে ফোন করে পুতিন বলেন, রাশিয়ার নিরাপত্তা সংস্থাগুলোও যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার হুমকির তথ্য তাদের দেবে। সেন্ট পিটার্সবার্গের কাজান ক্যাথেড্রালপুতিন সিআইএ পরিচালকসহ গোয়েন্দা বাহিনীটির সংশ্লিষ্ট কর্মকর্তাদেরও তার ধন্যবাদ পৌঁছে দিতে বলেন ট্রাম্পকে।

এ বিষয়ে হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, আগাম তথ্য পেয়ে সন্ত্রাসীদের পাকড়াও করে ফেলা হয়েছে। তাদের পরিকল্পনায় বিপুল সংখ্যক প্রাণহানির শঙ্কা ছিলো।

হামলা পরিকল্পনার আগের দিন শুক্রবার (১৫ ডিসেম্বর) রাশিয়ার প্রধান গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ইসলামিক স্টেটের (আইএস) সমর্থক একটি গোষ্ঠীর সাত সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে জব্দ করা হয়েছে বিপুল পরিমাণ বিস্ফোরক, অস্ত্র-সরঞ্জাম এবং উগ্রবাদী বই-পুস্তক।

এই গোষ্ঠীটি শনিবার একটি ধর্মীয় প্রতিষ্ঠানে আত্মঘাতী হামলা চালিয়ে নাগরিকদের হত্যার পরিকল্পনা করছিলো বলেও জানানো হয় এফএসবি’র বিবৃতিতে।

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।