ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ঝড়-তুষারপাতে বিপর্যস্ত যুক্তরাজ্য, জনজীবনে স্থবিরতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
ঝড়-তুষারপাতে বিপর্যস্ত যুক্তরাজ্য, জনজীবনে স্থবিরতা যুক্তরাজ্যের রাস্তায় জমে আছে বরফ। ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় ও তীব্র তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাজ্য। এর প্রভাব পড়েছে সড়ক, রেল ও আকাশপথসহ সার্বিক যোগাযোগ ব্যবস্থায়ও। ফলে স্থবিরতা নেমে এসেছে জনজীবনে।

রোববার (১০ ডিসেম্বর) ব্রিটেনের সেন্ট্রাল ইংল্যান্ড, ওয়েলস ও নর্দার্ন আয়ারল্যান্ডে ঝড়-তুষারপাতের তাণ্ডব দেখা যায়। ১৪৪ কিলোমিটার বেগে ‘ক্যারোলিন’ নামে একটি ঝড় আঘাত করার পর বেশ কিছু এলাকায় কয়েকঘণ্টা ধরে ১১ ইঞ্চি পর্যন্ত বরফ জমে থাকতে দেখা যায়।

তুষারপাতের পাশাপাশি শিলাবৃষ্টির কারণে সেন্ট্রাল লন্ডনে তাপমাত্রা একেবারে পড়ে যায়।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এমন বিরূপ পরিবেশের কারণে বিশ্বের সবচেয়ে ব্যস্ততম লন্ডনের হিথ্রো এয়ারপোর্ট, বার্মিংহাম এয়ারপোর্ট, স্ট্যানস্টেড এয়ারপোর্টসহ অনেক বিমানবন্দরেরই আসা-যাওয়ার ফ্লাইট বাতিল করতে হয়েছে। কেবল ব্রিটিশ এয়ারওয়েজই বাতিল করেছে অন্তত ৩০টি ফ্লাইট।

যুক্তরাজ্যের রাস্তায় জমে আছে বরফ।  ছবি: সংগৃহীত
প্রায় প্রত্যেক এলাকার স্কুলসহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। রাস্তায় নামার আগে পরিবেশের খোঁজখবর নিয়ে সতর্ক থাকতে বলেছে ‘বিবিসি লন্ডন ট্রাভেল’।

তুষারপাত ও তীব্র বাতাসের কারণে কয়েক হাজার বাড়ি-ঘর এখনও বিদ্যুৎ-বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। এই অবস্থা আরও চলতে থাকবে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

হিথ্রো এয়ারপোর্টের একজন মুখপাত্র সংবাদমাধ্যমকে বলেন, যুক্তরাজ্য ও ইউরোপের আবহাওয়ার কারণে অনেক যাত্রীকে তাদের ভ্রমণে বাধার মুখে পড়তে হচ্ছে। হিথ্রোমুখী অনেক ফ্লাইটকেই টার্মাকে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয়েছে। সেজন্য লোকজনকে যাত্রা করার আগে তাদের ফ্লাইটসহ সার্বিক খোঁজখবর নিতে বলা হয়েছে।

বরফ জমে সড়ক ও রেল চলাচলে বিশৃঙ্খলা তৈরি হয়েছেসড়ক ও রেল পরিবহন কর্তৃপক্ষও বলেছে, বিভিন্ন স্থানে বরফ জমে সড়ক ও রেল চলাচলে বিশৃঙ্খলা তৈরি হয়েছে।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বরফ জমে স্কটল্যান্ড, ওয়েলস, নর্দার্ন আয়ারল্যান্ড ও ওয়েস্টার্ন ইংল্যান্ডের যোগাযোগ ব্যবস্থায় ‘হ য ব র ল’ তৈরি হয়েছে। তাপমাত্রা নেমে গেছে হিমাঙ্কের নিচে ১১ ডিগ্রি সেলসিয়াসে। যে কারণে রোববার ছিল বছরের সবচেয়ে শীতল রাত। এই তুষারপাতের প্রভাব দেখা গেছে লিভারপুল ও এভারটন এবং ম্যানেচস্টার ইউনাইটেড ও সিটির মধ্যকার দু’টি ফুটবল ম্যাচেও।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa