ঢাকা, মঙ্গলবার, ২৩ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলি বিমান হামলায় ২ ফিলিস্তিনি নিহত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
গাজায় ইসরায়েলি বিমান হামলায় ২ ফিলিস্তিনি নিহত সংগৃহীত ছবি

গাজায় ইসরায়েলি বিমান হামলায় দুই ফিলিস্তিনি নিহত হয়েছেন। শনিবার (৯ ডিসেম্বর) দক্ষিণ ইসরায়েলের হামাসে রকেট হামলার জবাবে ইসরায়েলের এ পাল্টা হামলার খবর মেলে।

ইসরায়েলি সেনাবাহিনী জানায়, হামাসে চারটি অবকাঠামো লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। অবকাঠামোগুলোর মধ্যে দু’টি অস্ত্র নির্মাণ কারখানা, একটি অস্ত্রাগার ও একটি সামরিক ঘাঁটি ছিল বলে দাবি ইসরায়েলের।

এছাড়াও গাজায় হামাসের আরও কয়েকটি প্রশিক্ষণকেন্দ্র ও অস্ত্রাগারে হামলা চালানোর কথা বিবৃতিতে উল্লেখ করা হয়।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, হামলায় নিহত ব্যক্তি দুইজন পুরুষ। তাদের বয়স ২৭ ও ৩০ বছর।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্পের স্বীকৃতি দেওয়ার পর থেকে ওই অঞ্চলে উত্তেজনা বিরাজ করছে। ট্রাম্পের ঘোষণার প্রতিক্রিয়ায়, শান্তি প্রচেষ্টার মধ্যস্থতাকারী হিসেবে ওয়াশিংটন তার গ্রহণযোগ্যতা হারিয়েছে বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

শুক্রবার (৮ ডিসেম্বর) ফিলিস্তিনিরা অধিকৃত পশ্চিম তীর, গাজা এবং পূর্ব জেরুজালেমে ক্ষোভ দিবস পালন করে। বিক্ষোভে ইসরায়েলি সেনা ও ফিলিস্তিনি বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে দুইজন নিহত হন। আহত হয়েছেন দুইশ জনেরও বেশি ফিলিস্তিনি।

এদিকে ইসরায়েলের বিরুদ্ধে নতুন করে গণঅভ্যুত্থানের ডাক দিয়েছে হামাস। শুক্রবার (৮ ডিসেম্বর) হামাসের নেতা ফাতি হাম্মাদ বলেন, যারা নিজেদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করতে চাবে, তারা সবাই ফিলিস্তিনিদের শত্রু।

কট্টরপন্থী সংগঠন হামাসকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবেই দেখে আন্তর্জাতিক মহল। ২০০৭ সাল থেকে ইসরায়েলের সঙ্গে তিনবার যুদ্ধে  জড়িয়েছে সংগঠনটি।

বাংলাদেশ সময়: ০৩০০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এনএইচটি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa