ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

আইএসের বিরুদ্ধে যুদ্ধ জয়ের ঘোষণা ইরাকের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
আইএসের বিরুদ্ধে যুদ্ধ জয়ের ঘোষণা ইরাকের সংগৃহীত ছবি

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধ জয়ের ঘোষণা দিয়েছে ইরাক। ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি বাগদাদে একটি সম্মেলনে এ ঘোষণা দেন।

সম্মেলনে তিনি বলেন, ইরাকের সীমান্তবর্তী যে এলাকা আইএসের দখলে ছিল তা নভেম্বরে সম্পূর্ণভাবে ইরাকের নিয়ন্ত্রণে চলে এসেছে।  

দেশটির সেনাবাহিনীর দেওয়া একটি পৃথক বিবৃতিতে ইরাককে সম্পূর্ণ স্বাধীন বলে ঘোষণা করা হয়েছে।

শনিবারের (৯ নভেম্বর) সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী আবাদি বলেন, ‘ইরাক ও সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চল এখন আমাদের সেনাবাহিনীর সম্পূর্ণ নিয়ন্ত্রণে। আপাত দৃষ্টিতে আমরা এ যুদ্ধে জয়ী’।

তবে বেশ কিছু আইএস যোদ্ধা এখনও সিরিয়ার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে আছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। এদের অনেকেই তুরস্কের সীমান্ত দিয়ে পালিয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

২০১৪ সালে ‘খেলাফত’ প্রতিষ্ঠার লক্ষ্যে জিহাদী সংগঠন আইএস ইরাক ও সিরিয়ার একটি বড় অঞ্চল দখল করে নেয়। সংগঠনটির হাতে জিম্মি হয় সেখানকার প্রায় এক কোটি বাসিন্দা।  

গত মাসে সিরিয়াতে অবস্থিত আইএসের সর্বশেষ প্রধান ঘাঁটি আলবু কামাল দখলে নেওয়ার কথা জানিয়ে জঙ্গি গোষ্ঠীটির বিরুদ্ধে জয় ঘোষণা করে সিরীয় সেনাবাহিনী। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সিরিয়াতে আইএসের বিরুদ্ধে অভিযান শেষ করার ঘোষণা দেয় রাশিয়া।

বাংলাদেশ সময়: ০০২৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এনএইচটি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa