ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিস্তিনকে বৈঠক বাতিল না করতে হোয়াইট হাউসের হুঁশিয়ারি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৭
ফিলিস্তিনকে বৈঠক বাতিল না করতে হোয়াইট হাউসের হুঁশিয়ারি সংগৃহীত ছবি

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের স্বীকৃতি দেওয়ার পর ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পূর্ব নির্ধারিত বৈঠক বাতিলের আশঙ্কা তৈরি হয়েছে। তবে এই বৈঠক বাতিল না করতে ফিলিস্তিনকে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (৮ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এমনটাই জানা গেছে। 

ফিলিস্তিনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এই মাসের শেষের দিকে ফিলিস্তিন সফরে যাওয়ার কথা রয়েছে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের। কিন্তু সেসময় তাকে স্বাগত জানানো হবে না বলে জানান তিনি।

 

স্থানীয় সময় বুধবার (৬ ডিসেম্বর) দুপুরে হোয়াইট হাউসে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা দেন ট্রাম্প।  

ইসরায়েল ট্রাম্পের এই ঘোষণাকে স্বাগত জানালেও তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ফিলিস্তিন। তার এই সিদ্ধান্তের প্রতিবাদে রাজপথে নেমে এসেছেন ফিলিস্তিনিরা। গাজা ও অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ৩১ জন আহত হয়েছে বলে জানা গেছে।

এ সিদ্ধান্তের বিরুদ্ধে বিশ্বজুড়ে নিন্দার ঝড় বইতে শুরু করেছে। এ সিদ্ধান্তের বিপক্ষে অবস্থান ব্যক্ত করেছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে শুরু করে আন্তর্জাতিক সংস্থাও।  

যুক্তরাষ্ট্রের দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে নেওয়ার ঘোষণায় শান্তি প্রক্রিয়ায় নেতিবাচক প্রভাবের কথা বলেছে বিভিন্ন সংস্থা।  

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে প্রাচীন নগরী জেরুজালেম সংলগ্ন এলাকা দখল করে নেয় ইসরায়েল। এরপর নানা সময় এ নিয়ে আলোচনা হয়।

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৭
আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।