ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পের জেরুজালেম সিদ্ধান্তে বিশ্বজুড়ে নিন্দার ঝড় 

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৭
ট্রাম্পের জেরুজালেম সিদ্ধান্তে বিশ্বজুড়ে নিন্দার ঝড়  প্রতীকী ছবি

ঢাকা: জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি ও তেলআবিব থেকে দূতাবাস স্থানান্তর প্রক্রিয়া শুরু করার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে বিশ্বজুড়ে নিন্দার ঝড় বইতে শুরু করেছে।

এ সিদ্ধান্তের বিপক্ষে অবস্থান ব্যক্ত করেছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে শুরু করে আন্তর্জাতিক সংস্থাও।  

বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এমনটাই দেখা গেছে।

 

ট্রাম্পের জেরুজালেম সংক্রান্ত সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যসহ মুসলিম দেশগুলো এ সিদ্ধান্তের সমালোচনা করেছে। বিক্ষোভ শুরু হয়েছে ফিলিস্তিন জুড়েও।  

ট্রাম্পের এ সিদ্ধান্তের সমালোচনা করেছে সৌদি আরব। এমন সিদ্ধান্তকে ‘দায়িত্বজ্ঞানহীন’ হিসেবে আখ্যা দিয়েছেন দেশটির বাদশাহ। সমালোচনা করেছে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নও।  

যুক্তরাষ্ট্রের দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে নেওয়ার ঘোষণায় শান্তি প্রক্রিয়ায় নেতিবাচক প্রভাবের কথা বলেছে সংস্থা দু’টি।  

এদিকে ট্রাম্পের এমন অবস্থানকে প্রত্যাখ্যান করে ‘একপাক্ষিক’ উল্লেখ করে ফিলিস্তিনে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছে ফ্রান্স। সমালোচনা করে ব্রিটেন বলেছে, ট্রাম্প প্রশাসনের এ সিদ্ধান্ত কোনো কাজে আসবে না। একই অবস্থানে জার্মানিও।  

বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠলেও ডোনাল্ড ট্রাম্পের এমন ঘোষণাকে স্বাগত জানিয়েছে এ সিদ্ধান্তের ‘সুবিধাভোগী’ দেশ ইসরায়েল। ভিডিও বার্তায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, কোনো শান্তিচুক্তি করতে চাইলে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকার করে নিতে হবে।  

উল্লেখ্য, ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে প্রাচীন নগরী জেরুজালেম সংলগ্ন এলাকা দখল করে নেয় ইসরায়েল। এরপর নানা সময় এ নিয়ে আলোচনা হয়।  

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৭ 
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।