ঢাকা, শনিবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

হায়দ্রাবাদ মেট্রো উদ্বোধন করলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
হায়দ্রাবাদ মেট্রো উদ্বোধন করলেন মোদি হায়দ্রাবাদ মেট্রোর উদ্বোধন করেন নরেন্দ্র মোদি

কয়েক মাস অপেক্ষার পর অবশেষে মেট্রো সার্ভিসে যুক্ত হলো তথ্যপ্রযুক্তি হাব খ্যাত তেলেঙ্গানা রাজ্যের রাজধানী হায়দ্রাবাদ। তবে জনসাধারণের জন্য বুধবার (২৯ নভেম্বর) থেকে উন্মুক্ত হবে ‘হায়দ্রাবাদ মেট্রো’।

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে মঙ্গলবার (২৮ নভেম্বর) এ রেল সার্ভিস চালু করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় তিনি যাত্রী আসনে চড়ে বসেন, সঙ্গে ছিলেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রকেশর রাও।

আপাতত ২৪টি স্টেশনে যুক্ত হওয়া এ সার্ভিস প্রথম পর্যায়ে ৩০ কিলোমিটার পথে চলাচল করবে, যার মাধ্যমে প্রতিদিন গড়ে অন্তত ১৭ লাখ যাত্রী পরিবহন করা সম্ভব হবে। এ লক্ষ্যে সপ্তাহজুড়ে বিক্রি করা হবে ‘স্মার্টকার্ড’, যার মাধ্যমে মেট্রো ছাড়াও অন্য পরিবহনে ভাড়া পরিশোধের সুবিধা পাবেন যাত্রীরা।

তিনটি করিডোরে চলাচল সুবিধায় হায়দ্রাবাদের উত্তরাঞ্চলীয় মায়াপুর থেকে সংযোগ স্টেশনের মাধ্যমে আমিরপেতে, আরেকটি করিডোরের মাধ্যমে পূর্বাঞ্চলীয় নাগোলিতে চলাচল করবে হায়দ্রাবাদ মেট্রো।

প্রাথমিক সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত চলাচলের শিডিউল নির্ধারণ করা হলেও পরবর্তীতে তা ভোর সাড়ে ৫টা থেকে ১১টা পর্যন্ত চলাচল করবে। তিনটি কোচের মাধ্যমে চালু হওয়া এ সেবায় ৩৩০ জন যাত্রী একবারে ভ্রমণ করতে পারবেন। চাহিদার ভিত্তিতে কোচের সংখ্যা ছয় পর্যন্ত বাড়ানো হবে।

৭২ কিলোমিটার দীর্ঘ হায়দ্রাবাদ মেট্রো লাইনের সম্পূর্ণ কাজ শেষ হবে আগামী বছর নাগাদ। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে বাস্তবায়নাধীন এ প্রকল্পটি হবে দেশটির সবচেয়ে বড় প্রকল্প।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।