ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘মাউন্ট অং’ ঘিরে বালির আকাশসীমায় সর্তকতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
‘মাউন্ট অং’ ঘিরে বালির আকাশসীমায় সর্তকতা সক্রিয় হয়ে উঠেছে ‘মাউন্ট অং’

ইন্দোনেশিয়ার পর্যটন দ্বীপ বালির কাছাকাছি অবস্থিত আগ্নেয়গিরি ‘মাউন্ট অং’ সক্রিয় হয়ে ওঠায় সেখানকার আকাশসীমা ব্যবহারে এয়ারলাইন্সগুলোকে সতর্ক করেছে কর্তৃপক্ষ। সর্তকতার অংশ হিসেবে জারি করা হয়েছে ‘রেড ওয়ার্নিং’।

গত সপ্তাহ থেকে ‘মাউন্ট অং’ সক্রিয় হলে এর ছাই আশপাশে ছড়িয়ে পড়ে। চলতি সপ্তাহে এটি আরো সক্রিয় হয়ে উঠে।

যার ফলে আগ্নেয়গিরিটি থেকে নির্গত ছাই ১৩ হাজার ফুট (৪ হাজার মিটার) পর্যন্ত উপরে উঠে যাচ্ছে। তাই বালির আকাশসীমা ব্যবহারে সর্তকতা জারি করা হয়েছে।

ইন্দোনেশিয়ার দ্বীপে আগ্নেগিরিটির চলতি সপ্তাহে এটি দ্বিতীয় বড় অগ্ন্যুৎপাত, যাতে প্লেন চলাচলে ব্যাঘাত ঘটছে।  

‘রেড ওয়ার্নিং’র বিষয়ে কর্তৃপক্ষ বলছে, আগ্নেয়গিরিটির বর্তমান অবস্থা দেখে ধারণা করা হচ্ছে, যেকোনো সময় এর উদগিরন শুরু হতে পারে।  

এদিকে স্বাস্থ্য ঝুঁকি এড়াতে দ্বীপের বাসিন্দাদের মধ্যে এরইমধ্যে মাস্ক বিতরণ করেছে কর্তৃপক্ষ। ইন্দোনেশিয়ায় জেগে উঠেছে আগ্নেয়গিরি ‘মাউন্ট অং

তবে ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে আশ্বস্ত করে বলা হয়েছে, আগ্নেয়গিরিটির আশপাশের এলাকা ছাড়া বালির পর্যটন এখনও নিরাপদ।

এর আগে অক্টোবরের দিকে আগ্নেয়গিরিটির অগ্ন্যুৎপাত শুরু হলে সর্বোচ্চ সর্তকতা জারি করে লোকজনকে দ্রুত নিরাপদে সরে যেতে বলা হয়।

প্রায় ১৮ হাজার প্রত্নতাত্তিক নিদর্শনের দেশ ইন্দোনেশিয়ায় সক্রিয় ১২৯টি আগ্নেয়গিরির মধ্যে ‘মাউন্ট অং’ অন্যতম একটি। ১৯৬৩ সালে আগ্নেয়গিরিটির অগ্ন্যুৎপাতে দেড় হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।