ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ফের ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক’ তালিকাভুক্ত উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
ফের ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক’ তালিকাভুক্ত উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা ইস্যুতে সবসময় সমালোচনায় মেতে আছেন ট্রাম্প-কিম

উত্তর কোরিয়াকে ফের ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক’ ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৯ বছর আগে তালিকা থেকে বাদ দেওয়ার পর ফের এ তালিকাভুক্ত হলো দেশটি।

মন্ত্রিসভার বৈঠকে দেশটির বিরুদ্ধে বড় ধরনের নিষেধাজ্ঞারও আভাস মিলেছে ট্রাম্পের গলায়। মঙ্গলবার (২১ নভেম্বর) যার ঘোষণা আসতে পারে।

তবে পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, ‘বাস্তবে এর প্রয়োগ হবে কম’।

উত্তর কোরিয়ার পারমাণু কার্যক্রমের বরাবরই সমালোচনা করে আসছেন ট্রাম্প। বিষয়টিকে তিনি আন্তর্জাতিক আইনে সন্ত্রাসী কর্মকাণ্ড বলেও উল্লেখ করেছেন।  

হোয়াইট হাউজে ওই ঘোষণার সময় ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে এ সিদ্ধান্ত আরো অনেক আগেই নেওয়া উচিত ছিলো।  

এর আগে গত সেপ্টেম্বরে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারিতে জাতিসংঘের কাছে প্রস্তাব দেয় যুক্তরাষ্ট্র। একইসঙ্গে তেলের উপর নিষেধাজ্ঞা ও দেশটির নেতা কিম জং উনের সম্পদ বাজেয়াপ্তের কথাও বলে। তবে এর মধ্যে দেশটি তাদের ষষ্ঠ পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়।  

সন্ত্রাসের পৃষ্ঠপোষক ঘোষণায় ইরান, সুদান ও সিরিয়ার তালিকায় নতুন করে যুক্ত হলো উত্তর কোরিয়া। এর আগে ২০০৮ সালে এ তালিকায় ছিলো দেশটি। পরে জর্জ বুশের প্রশাসনের সঙ্গে পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনার পর এ তালিকা থেকে বাদ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।