ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উ. কোরিয়ায় ‘বিশেষ দূত’ পাঠাচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
উ. কোরিয়ায় ‘বিশেষ দূত’ পাঠাচ্ছে চীন উত্তর কোরিয়ার সৈন্যদলের মহড়া (ফাইল ফটো)

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে দেশটিতে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের একজন বিশেষ দূত। পিয়ংইয়ংয়ের পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি সীমিত করতে তাদের ওপর যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়াসহ পশ্চিমাদের চাপের মধ্যে এই বিরল সংলাপের লক্ষ্যে সেখানে যাচ্ছেন তিনি। 

আগামী শুক্রবার (১৭ নভেম্বর) পিয়ংইয়ং পৌঁছাবেন জিনপিংয়ের ওই দূত। ‍যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের বৃদ্ধাঙ্গুলি দেখালেও আঞ্চলিক শক্তি চীনকে নানা বিষয়ে মেনে চলে উত্তর কোরিয়া।

সংবাদমাধ্যম বলছে, উত্তর কোরিয়ার ওপর চাপ সৃষ্টি করতে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাপান, দক্ষিণ কোরিয়া, চীনসহ এশিয়া সফর করে যাওয়ার পর বেইজিংয়ের এই কূটনৈতিক তৎপরতা পরিলক্ষিত হচ্ছে।  

১৩ দিনের এশিয়া সফরে বারবারই ট্রাম্প উত্তর কোরিয়াকে তাদের পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি থেকে বিরত রাখতে চাপ সৃষ্টির কথা বলেন। বিশেষত তিনি চীনকে এ বিষয়ে আরও অগ্রণী ভূমিকা রাখার আহ্বান জানান।

তবে বেইজিংয়ের এই দূত পাঠানোতে পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি বিষয়ক উত্তেজনা থামবে কি-না, তা নিয়ে সন্দিহান পর্যবেক্ষকরা। বরং তারা মনে করেন, যুক্তরাষ্ট্রের হয়ে চাপ দিতে গেলে বেইজিংয়ের ওপর নাখোশ হতে পারে পিয়ংইয়ং।

তবে, শুক্রবার জিনপিংয়ের ওই নাম না জানা দূতের সফরের পরই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।